নিউজ

অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে অন্তর্দেশীয় বিমানের ভাড়া বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে দেশের অর্থনীতি বিপর্যস্ত হয়েছে। টানা মহামারি জারি থাকায় বহু লোক আর্থিক কষ্টের মধ্যে পড়েছেন। এদিকে নিরন্তর বৃদ্ধি পেয়ে চলেছে পেট্রোল, ডিজেলের মূল্য। এই আবহের মধ্যে আনুসঙ্গিক জিনিসপত্রের দাম‌ও বৃদ্ধি পাওয়ায় যথেষ্ট সমস্যার মধ্যে পড়েছেন মধ্যবিত্তরা। রান্নার গ্যাস, ভোজ্য তেলের দাম‌ও যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক তাদের রেপো রেটের হার বৃদ্ধি করেনি। রিজার্ভ ব্যাঙ্ক ভারতীয় অর্থনীতিতে এই মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করে থাকে। বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক এই মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা নিয়েছে ৪% ।

এমনিতেই করোনা আবহে বহু মানুষের কর্মসংস্থানের বিষয়টি যথেষ্ট বিপর্যস্ত হয়েছে। ভারতীয় অর্থনীতিতে টান পড়ার দরুন বেশীরভাগ মানুষের আর্থিক পরিস্থিতি অনেকটাই টালমাটাল খাচ্ছে। এই অবহেলা মধ্যে মুদ্রাস্ফীতির পরিমাণ নিয়ন্ত্রণে আসায় অনেকটাই আশার আলো দেখছে অর্থমন্ত্রক ।

আরও পড়ুন –মেট্রো লাইনের পাশে ১০০ মিটার এলাকা জুড়ে ধ্বস। দক্ষিণেশ্বর-নোয়াপাড়ায় ধীরগতিতে চলাচল করছে মেট্রো।

এই আবহের মধ্যে আজ ১৩ ই আগস্ট থেকে বাড়ানো হল অন্তর্দেশীয় বিমান ভাড়া। জানা গিয়েছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক অন্তত ১২.৫% ভাড়া বৃদ্ধি করেছে অন্তর্দেশীয় বিমান পরিবহনের। এই বছরে চারবার অন্তর্দেশীয় বিমানের ভাড়া বাড়ালো কেন্দ্র। এই প্রসঙ্গে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক জানিয়েছে, “জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ার জন্যেই এই ভাড়া বাড়ানো হয়েছে। করোনার আবহে যাত্রীসংখ্যায় টান পড়েছে। তাই যাতে বিমান সংস্থা গুলি লোকসানের মুখে না পড়ে, তার জন্যেই বিমানভাড়া বৃদ্ধি করা হয়েছে।

এছাড়াও বিমান সংস্থাগুলি এবার মোট আসন সংখ্যার ৭২.৫% যাত্রী বহন করতে পারবে বলেও নির্দেশ দিয়েছে অসামরিক বিমান মন্ত্রক। জানা গিয়েছে যেখানে দিল্লি থেকে মুম্বাই যেতে সর্বোচ্চ ভাড়া দিতে হত ১৩ হাজার টাকা সেখানে আজ থেকে সর্বোচ্চ ভাড়া দিতে হবে ১৪ হাজার ৬২৫ টাকা। ইকোনমি ক্লাসে সর্বনিম্ন ভাড়া ৫ হাজার ২৮৭ টাকা।

Related Articles

Back to top button