নিউজটেক নিউজদেশ

কেন্দ্রীয় সরকার সময়সীমা বাড়ালো আধার কার্ড এবং প্যান কার্ডের সংযোগের। দেখে নিন কিভাবে করবেন আধার প্যান সংযোগ?

নিজস্ব প্রতিবেদন: প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার সময়সীমা বৃদ্ধি করেছে কেন্দ্র। এর আগে কেন্দ্রীয় সরকার নির্দেশিকা দিয়েছিল যে এই প্যান কার্ড এবং আধার কার্ডের সংযোগ এর সময়সীমা থাকবে আগামী ৩০ শে জুন পর্যন্ত। কিন্তু তারপর নির্দেশিকা জারি করে এই সময় বৃদ্ধি করে করা হয়েছে আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর টুইটারে এই ঘোষণা করেছেন।

এর আগেও এই আধার কার্ড এবং প্যান কার্ডের লিঙ্ক করার সময়সীমা তিনবার বৃদ্ধি করা হয়েছিল। করোনার এই ভয়াবহ পরিস্থিতির জন্য আবার এই আধার এবং প্যানের লিঙ্কের সময়সীমা বাড়ানো হয়েছে। চতুর্থবারের জন্য এর সময়সীমা বৃদ্ধি করে করা হয়েছে আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত। ইতিমধ্যেই অর্ধেকের বেশি দেশবাসী তাদের প্যান কার্ড এবং আধার কার্ডের লিঙ্ক করিয়ে নিয়েছেন।

আরও পড়ুন-ভারতের কৃষক আন্দোলনে বড়োসড়ো নাশকতার ষড়যন্ত্র করছে আইএসআই। দিল্লিতে জারি হল সর্তকতা।

সমস্ত দেশবাসীকে কেন্দ্রীয় সরকার অনুরোধ করছে আগামী ৩০ শে সেপ্টেম্বরের আগে তাদের প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করিয়ে নিতে।এই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক না করালে বিভিন্ন আর্থিক লেনদেনের ক্ষেত্রে যথেষ্ট অসুবিধার মধ্যে পড়বেন মানুষজন। ‌ এই লিঙ্ক না হলে নির্দিষ্ট সময় পর আধার কার্ড এবং প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। ‌ রান্নার গ্যাসের ভর্তুকি এবং বিভিন্ন প্রকল্পের টাকা ব্যাংকে ঢুকবে না যদি এই লিঙ্ক না করা থাকে।

আরও পড়ুন-শীঘ্রই কমবে খাদ্য সামগ্রী সহ অন্যান্য সমস্ত জিনিস পত্রের দাম। আশ্বাস দিলো কেন্দ্রীয় সরকার।

যে সমস্ত মানুষজন আয়কর দেন তারা যদি এই প্যান এবং আধার সংযোগ না করেন তাহলে তাদের অতিরিক্ত হারে টিডিএস কাটা হবে বলে জানা গিয়েছে।আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করতে হলে নিম্নোক্ত ওয়েবসাইটে যেতে হবে যেমন, https://www.incometax.gov.in/iec/foportal/ এই ওয়েবসাইটে যে নতুন পেজটি আসবে সেখানে প্যান নম্বর, আধার নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে বাকি সমস্ত ইনফরমেশন দিতে হবে। ‌

আরও পড়ুন-আধার কার্ড এবং রেশন কার্ড সংযুক্তিকরণে উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিল নবান্ন

যে সমস্ত প্রয়োজনীয় বক্স গুলি আসবে তাতে টিক চিহ্ন দিতে হবে , এবং সবশেষে link adhaar এ ক্লিক করতে হবে। তারপর রেজিস্টার মোবাইল নম্বরে ৬ টি অঙ্কের ওটিপি আসবে । এই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিলেই গ্রাহকের আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক হয়ে যাবে।

Related Articles

Back to top button