নিউজ

শিশুদের নিয়ে বাইক চালানোর ক্ষেত্রে নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্র! দিল কড়া বার্তা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-মাঝেমধ্যেই আমাদের আশেপাশে এমন কিছু দৃশ্যে আমরা দেখতে পাই যা সত্যিই আমাদেরকে অবাক করে তোলে। যেমন ধরুন বেপরোয়াভাবে বাইক চালানো তবে শুধুমাত্র বাইক চালানোর নয় ।তার পাশাপাশি অনেক সময় দেখা যায় একটি বাইকে তিন থেকে চারজন শিশুদেরকে নিয়ে যাত্রা করছে অভিভাবকেরা নেই কোনো রকম কোনো সুরক্ষা। এমনকি সামান্য হেলমেট টুকু তারা পড়েনি। এমতাবস্থায় দাঁড়িয়ে একাধিক দুর্ঘটনার সাক্ষী থাকতে হয়েছে অনেক মানুষকে । তাই এবার থেকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই নতুন নিয়ম জারি করা হতে চলেছে।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি নতুন আইন প্রয়োগ করার চেষ্টা করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত সেটি সম্পূর্ণ রকমভাবে জারি করা হয়নি ।তবে আর কিছুদিনের মধ্যেই সেটি গোটা দেশজুড়ে জারি হবে বলে জানা গিয়েছে এবং এই বিষয়টি কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নীতিন গড়করি ট্যুইট করে জানিয়েছেন।

এই নিয়ম অনুসারে এমনটা জানানো হচ্ছে যে এবার থেকে চার বছর বা তার কম শিশুদেরকে বাইকে চাপলে অতি অবশ্যই পড়তে হবে হেলমেট। পাশাপাশি 9 মাসের বাচ্চা বা নিচে কোন শিশুকে বাইকে চাপলে অতি অবশ্যই পড়তে হবে বেল্ট যেটি কাধ এবং কোমরের সাথে আটকানো থাকে ।নইলে মোটা অংকের টাকা জরিমানা হতে পারে। এমনকি বাতিল হয়ে যেতে পারে ড্রাইভিং লাইসেন্স।

কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের তরফে বেল্ট ব্যবহারের বিষয়ে জানানো হয়েছে, এটি শিশুদের দেহের উপরের অংশ চালকের শরীরের সাথে আটকে রাখবে। কোমরের পিছনের সাথে স্ট্র্যাপগুলি কাঁধের উপর দিয়ে অতিক্রান্ত হয়ে আটকানো থাকবে। ফলে হঠাৎ কোনো ঝাঁকুনি বা টার্নিং পয়েন্টে শিশুদের পড়ে যাওয়ার ভয় থাকবে না।

শিশুদের ক্র্যাশ হেলমেটের বিষয়ে বলা হয়েছে এগুলি এএসটিএম ১৪৪৭ অথবা ইউরোপিয়ান (CEN) BS EN 1080 অথবা BS EN 1078 স্ট্যান্ডার্ড মেনে তৈরি হতে হবে। এমনকি শিশুদের হেলমেট সম্পর্কিত আইনের ধারায় বিআইএস অ্যাক্ট ২০১৬ (BIS Act 2016)-এ এই স্ট্যান্ডার্ডের বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে বলেও জানানো হয়েছে। তবে এগুলি সবই এখনো প্রস্তাবের পর্যায়েই রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button