বড় খবর- চিনা সে’না তাবু থেকে ধীরে ধীরে সে’না হটাচ্ছে চীন, উ’ত্তে’জনা কমার স্পষ্ট ইঙ্গিত!

সীমান্তে চিনের সাথে প্রায় সং-ঘাতের পথে অবতীর্ণ হয়েছে ভারত। চিনের আগ্রাসনের কড়া জবাব দিতে সদা সর্বদাই প্রস্তুত ভারত। ড্রাগনের চোখে চোখ মিলিয়ে তৈরি ভারতীয় সেনা। চিন মুখে আলাপ আলোচনার কথা বললেও সেই আগ্রাসী মনোভাব থেকে পিছু ফিরছে না ভূ মাফিয়া চিন। ইতিমধ্যেই ভারত চিনের ৫৯ টি অ্যাপ ভারতে নিষিদ্ধ করে চিনের প্রতি ডিজিটাল স্ট্রাইকের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন।

এর পরেই ভারতের লাদাখে শুক্রবার ভোরে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের এই মুহূর্তে কি কি সমরাস্ত্রের প্রয়োজন সেই তালিকা চেয়েছে আমেরিকা। আমেরিকা জানিয়েছে এই যু-দ্ধকালীন পরিস্থিতির মধ্যে ভারতের পাশে আছে আমেরিকা। যা প্রয়োজন তা তৎক্ষণাৎ পাঠানো হবে। এবার জানা গিয়েছে যে যু-দ্ধকালীন পরিস্থিতিতে ভারতকে অত্যাধুনিক ‘এক্সক্যালিবার’ দেওয়ার জন্য তৈরি আমেরিকা।

আরও পড়ুন – পাচার হয়ে যাওয়া শিশু থেকে ডাক্তার, কেওবা ভিক্ষুক থেকে ইঞ্জিনিয়ার! এই দম্পতির কাহিনী শুনলে স্যালুট জানাবেন!

ভারতের পাশে রয়েছে বলে জানিয়েছে রাশিয়া, ফ্রান্স, ইজরায়েল। রাশিয়া ভারতকে ১০০ কোটি মার্কিন ডলার মূল্যের যু-দ্ধা-স্ত্র জরুরী ভিত্তিতে দেওয়ার জন্য প্রতিশ্রুতি দিয়েছে। অর্থাৎ ভারত পুরোপুরি প্রস্তুত চিনকে উপযুক্ত জবাব দেওয়ার জন্য। কিন্তু ভারতের এবং অন্যান্য দেশের চাপের মুখে এবার ভারত এবং চিনের মধ্যে শান্তি ফেরানোর প্রক্রিয়া শুরু করলো চিন।

আরও পড়ুন – বদলে গেলো গ্যাস বুকিং এর নিয়ম, এবার চালু হচ্ছে OTP , এছাড়াও বদলাচ্ছে বেশ কিছু নিয়ম

ভারত‌ও তাতে সমর্থন দিয়েছে। অস্থায়ী চিনা ছাউনি ভে-ঙে দিয়েছে চিন। এবং গাল‌ওয়ানের ১৫ ই জুনের সং-ঘর্ষ কেন্দ্র থেকে প্রায় ২ কিলোমিটার পিছিয়ে গিয়েছে চিনা সেনা। ভারত‌ও সেনা প্র-ত্যা-হা-র করতে শুরু করেছে। তিন দফায় বৈঠক হয়েছে ভারত-চিন সেনাকর্তাদের মধ্যে। এই বৈঠকে কোনো নির্দিষ্ট সমাধান সূত্র বেরোয়নি ঠিক‌ই , কিন্তু দুই দেশ‌ই যু-দ্ধঘন পরিস্থিতিকে ঠিকঠাক করতে সং-ঘর্ষের কেন্দ্রবিন্দুগুলি থেকে সেনা সরাতে সহমত পোষণ করেছে।

সেনা সরানোর সময় পূর্ববর্তী সময়ের মতো সেনা সং-ঘর্ষ এড়ানোর জন্য দুটি দেশের‌ই সীমান্তের কিছুটা দূরে বাফার জোন গঠিত হয়েছে। এই বাফার জোনের জন্য দুই দেশ‌ই কিছুটা করে জায়গা ছেড়েছে। গত ১৫ ই জুনের ভারত-চিন সেনা সং-ঘর্ষে শ-হী-দ হয়েছেন ভারতের ২০ জন জ‌ওয়ান। চিন স্বীকার না করলেও জানা গিয়েছে যে, চিনের‌ও অনেকজন জ‌ওয়ান হ-তাহ-ত হয়েছেন।

এখানে আপনার মতামত জানান