নিউজ

কঠোর সিদ্ধান্ত নিল অসম সরকার। মন্দিরের আশেপাশে নিষিদ্ধ গো মাংস বিক্রি

নিজস্ব প্রতিবেদন: ক্ষমতায় আসীন হওয়ার পর থেকেই একের পর এক কঠোর নিয়ম নীতি চালু করেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা । বিশেষ করে তিনি অসমের মধ্যে ড্রাগ পাচার চক্র রোধ করার জন্য যথেষ্ট কড়া ব্যবস্থা অবলম্বন করেছেন। এই আবহের মধ্যে গতকাল অসম বিধানসভায় বিতর্কিত গো সংরক্ষণ বিল পাস হয়ে গিয়েছে। এই বিলটিতে গো মাংস বিক্রির বিষয়টি নিষিদ্ধ করা হয়নি, কিন্তু মন্দিরের ৫ কিলোমিটার এলাকার মধ্যে গোমাংস বিক্রির বিষয়টি সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।

এই বিলটি যখন পাস করা হয়েছিলো তখন বিরোধী দলের নেতারা অসম বিধানসভা থেকে ওয়াকআউট করেছিলেন। তার কারণ অসীম সরকার এই বিলটি নির্বাচিত কমিটির কাছে পাঠাতে চায়নি। এরপরে ঘন্টাদুয়েক আলোচনা করার পর বাজেট পেশ করার অন্তিম দিনে এই বিলটি পাস করেন হিমন্ত বিশ্বশর্মা।

আরও পড়ুন – “বিজেপির টিকিটে ভোটে দাঁড়ালে অবশ্যই জিতবো”- আবার মুকুল রায়ের মুখ দিয়ে বের হল বেফাঁস মন্তব্য

এই বিলটি হল ASSAM CATTLE PRESERVATION BILL 2021. এই বিলটি নিয়ে সংখ্যালঘু সম্প্রদায় যথেষ্ট আপত্তি জানিয়েছে এছাড়া বিরোধী দলগুলির এই বিলটির বিরুদ্ধে যথেষ্ট বিক্ষোভ দেখিয়েছে। তবে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন যে,

“এই বিলটির সাথে কোন ধর্মীয় বিষয় জড়িত নয় । এই বিলটিতে বলা হয়েছে হিন্দু, শিখ, জৈন এবং অন্যান্য যে সমস্ত সম্প্রদায় গোমাংস খায় না, তাদের ধর্মীয় প্রতিষ্ঠানের ৫ কিলোমিটার এলাকার মধ্যে গো মাংস বিক্রি করা যাবে না অথবা জবাই করা যাবে না। তবে কিছু ধর্মীয় অনুষ্ঠানে এই বিষয়টি ছাড় দেওয়া যেতে পারে। এই বিলটির মাধ্যমে কাউকে গোমাংস খাওয়া থেকে আটকানো উদ্দেশ্য নয়, কিন্তু যারা গো মাংস খাচ্ছেন, তাদের অন্যান্য ধর্ম অবলম্বনকারীদের প্রতি সম্মান প্রদর্শন করা উচিৎ।”

Related Articles

Back to top button