নিউজকলকাতা

গতকাল ৭৫০০ স্কোয়ার ফুটের পতাকা উত্তোলিত হল ভিক্টোরিয়ায়। জাতীয় পতাকা উত্তোলন করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

নিজস্ব প্রতিবেদন: গতকাল ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবসের দিন এক গৌরবময় দৃশ্যের সাক্ষী থেকেছে সমগ্র কলকাতাবাসী। ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ এক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিলো। স্বাধীনতা দিবসের দিন ভিক্টোরিয়ার আকাশে শোভা পেয়েছে ১৫০ ফুটের জাতীয় পতাকা। খবরটি শোনা মাত্র‌ই প্রতিটি নাগরিকের শরীরে শিহরণ জেগে উঠেছে।

এমনিতেই স্বাধীনতা দিবসের দিন প্রতিটি ভারতীয়দের শিরায় শিরায় একটা দেশপ্রেম বোধ ব্যাপকভাবে সঞ্চারিত হয়। এই দিনটা যেন ভারতের মাটিতে একটা আলাদা পরিস্থিতির উদ্রেক ঘটায়। এই আবহের মধ্যেই এই বিশালাকার পতাকা উত্তোলন করেছে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ।

জানা গিয়েছে ভার্চুয়াল মাধ্যমে নয়, একদম কাপড়ের তৈরি ৭৫০০ স্কোয়্যার ফুটের পতাকার শোভা দেখার জন্য মুখিয়ে ছিলেন আপামর কলকাতাবাসী। জানা গিয়েছে ভিক্টোরিয়ার হলের ছাদের উত্তর প্রান্তে বিশেষ তারের মাধ্যমে এই পতাকা ঝোলানো হয়েছে। রাজ্যপাল জগদীপ ধনখড় নিজে এই পতাকা উত্তোলন করেছেন। রাজ্যপাল এই বিশাকায় পতাকা উত্তোলন করে বলেছেন,

আরও পড়ুন – আবার ত্রিপুরায় আক্রান্ত তৃণমূল। দোলা সেন, অপরুপা পোদ্দারের গাড়ি ভাঙচুরের অভিযোগ।

“মানবাধিকার যেখানে হরণ করা হয়েছে, মানুষের প্রকৃত স্বাধীনতা যেখানে হরণ করা হয়েছে, এবং সন্ত্রাসবাদ স্বাধীনতার মূল ভাবধারা কে নষ্ট করে দিয়েছে সেই সমস্ত স্থানে সমস্ত মানুষ যদি আজ একে অপরের সাহায্যে এগিয়ে আসেন তাহলে মানবাধিকারের বিষয়টি মানুষের অক্ষুণ্ন থাকবে। আমরা সকলেই জানি এই সন্ত্রাসবাদের ভয়াবহ পরিস্থিতিতে দেশ অনেক পিছিয়ে পড়ে। যখন মানুষের মানবাধিকারকে হরণ করা হয়, তাহলে তার অর্থ হলো সমস্ত স্বাধীনতার বিষয়টি নিরর্থক হয়ে যাচ্ছে।”

৭৫ বছরে গৌরবময় এই দিনটিতে সমগ্র ভিক্টোরিয়াকে ৭৫০০ স্কোয়্যার ফুটের ভারতের জাতীয় পতাকায় ঢেকে দিয়েছে রাজ্য প্রশাসন। এই দৃশ্যটি দেখে আপ্লুত হয়েছেন কোটি কোটি মানুষ। এই পতাকাটি বানিয়েছে দার্জিলিংয়ে অবস্থিত হিমালয় মাউন্টেন্টেনিয়ারিং ইনস্টিটিউট । সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ওই বিশাল পতাকার ছবি রীতিমতো ভাইরাল হয়ে উঠেছে।

Related Articles

Back to top button