নিউজআন্তর্জাতিক

“আগামী ৯০ দিনের মধ্যেই আফগানিস্তানের রাজধানী দখল করে নেবে তালিবান”- রিপোর্ট দিলো আমেরিকা

নিজস্ব প্রতিবেদন: মার্কিন সেনা আফগানিস্তানের মাটি থেকে সরে যাওয়ার পর আফগানিস্তানের প্রায় ৮০% জায়গা দখল করে নিয়েছে তালিবান। এর পরে তারা খুব শীঘ্রই রাজধানী কাবুল দখল করতে পারে এমনটাই আভাস দিয়েছে মার্কিন রিপোর্ট। ইতিমধ্যেই আফগানিস্তানে যথেষ্ট হত্যালীলা চালাচ্ছে নির্দয় তালিবানরা।

আফগানিস্তানের মেয়েদের জোরপূর্বক যৌনদাসী বানাচ্ছে, নির্বিচারে যাকে তাকে গুলি করে মারছে তালিবানরা।মার্কিন ইন্টেলিজেন্স রিপোর্ট জারি করেছে যে আগামী ৯০ দিনের মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুল‌ দখল করে নিতে সক্ষম হবে তালিবানরা।এদিকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন,”মার্কিন সৈন্য প্রত্যাহার যথেষ্ট সঠিক সিদ্ধান্ত ছিলো, আমরা হাজার হাজার মার্কিন সেনাকে হারিয়েছি।

আরও পড়ুন-সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হলো ভারত-রাশিয়া। শুরু করলো সংযুক্ত সৈন্য অভ্যাস।

আফগান সেনাকে এবার দেশের জন্য নিজেদের লড়াই করতে হবে। এখনো পর্যন্ত আমেরিকা আফগানিস্তানে ১ ট্রিলিয়ন ডলার খরচ করে ফেলেছে, এই পরিস্থিতি সর্বদা রাখা যেতে পারে না। আমরা আফগানিস্তান সেনাদের খাদ, যুদ্ধাস্ত্র, বিমান, ছাড়াও অন্যান্য আনুসঙ্গিক জিনিসপত্র দিয়ে সাহায্য করেছি।

আরও পড়ুন-আজ নতুন ইতিহাস গড়তে চলেছে ভারত। ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে UNSC এর বৈঠকে সভাপতিত্ব করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এবার আগামী ৩১ শে আগস্টের মধ্যেই সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করবে আমেরিকা।”এদিকে তালিবানরা বহু এলাকা তাদের কব্জায় নিয়ে চলে এসেছে। আফগানিস্তানের কাছাকাছি, চীন, পাকিস্তান, ইরানের সীমান্তবর্তী অঞ্চল গুলিকেও দখল করে ফেলেছে তালিবানরা। দিন দিন পরিস্থিতি যথেষ্ট জটিল আকার ধারণ করছে।

Related Articles

Back to top button