নিউজঅন্যান্যঅফবিট

করোনায় প্রয়াত হলেন রামকৃষ্ণ মঠ এবং মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী শিবমায়ানন্দ মহারাজ।

নিজস্ব প্রতিবেদন: বাংলার গর্ব , দেশের গর্ব স্বামী বিবেকানন্দ। এই মহান মানুষটি সারা বিশ্বে পরিচিত হয়ে রয়েছেন তাঁর মহান কর্মকান্ডের জন্য। তাঁর নিজের হাতে গড়া দেশের অন্যতম প্রতিষ্ঠান রামকৃষ্ণ মিশন , রামকৃষ্ণ মঠ সারা বিশ্বের মাঝে তাদের মানবিক কর্মযজ্ঞের জন্য বিখ্যাত। বহু মানুষের কল্যাণার্থে নানা কাজ সম্পাদন করে থাকে এই রামকৃষ্ণ মঠ এবং মিশন।

এবার জানা গিয়েছে অত্যন্ত দুঃখজনক একটি খবর । করোনায় আক্রান্ত হয়ে জীবনদীপ নির্বাপিত হয়েছে রামকৃষ্ণ মঠ এবং মিশনের ভাইস-প্রেসিডেন্ট স্বামী শিবমায়ানন্দ মহারাজ। তিনি ভক্তদের কাছে পরিচিত ছিলেন রণেন মহারাজ বলে। জানা গিয়েছে বেশ কয়েক বছর ধরেই তিনি কিডনির অসুখ থেকে শুরু করে অ্যাসমা এবং হাইপারটেনশনে আক্রান্ত হয়েছিলেন ।

আরও পড়ুন-ভারত- বাংলাদেশ সীমান্তে ধৃত চীনা নাগরিক কে ভয়ঙ্কর অপরাধী তকমা বিএস‌এফের।

শ্রী রামকৃষ্ণ মঠ বিবৃতি জারি করে জানিয়েছে যে, “গত ২২ শে মে স্বামী শিবমায়ানন্দজীকে ভর্তি করা হয়েছিল হাসপাতালে। সেদিনই তার করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল। বয়সের ভারে শারীরিক অবস্থা ক্রমেই সংকটজনক হয়ে উঠেছিল। ভেন্টিলেশনে দেওয়া হয়েছিল তাঁকে।

জ্বর এবং হালকা শ্বাসকষ্ট ছিল তাঁর।”গতকাল রাত ৯:০৫ নাগাদ প্রয়াত হন ৮৬ বছরের এই মহান মানুষটি।১৯৩৪ সাল নাগাদ জন্মগ্রহণ করেছিলেন তিনি। ১৯৬৯ সালে জাগতিক সুখ স্বাচ্ছন্দ্য ছেড়ে সন্ন্যাস গ্রহণ করেছিলেন তিনি, তখন থেকেই তাঁর নাম হয়েছিলো স্বামী শিবমায়ানন্দ মহারাজ।

আরও পড়ুন-স্বপ্নের নায়ক সোনু সুদের সাথে দেখা করতে হায়দ্রাবাদ থেকে খালি পায়ে হেঁটে মুম্বাই এল এক কিশোর।

২০১৭ সালে তিনি রামকৃষ্ণ মঠ এবং মিশনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তিনি বিভিন্ন জায়গায় মঠের হয়ে মানবিক কর্মকান্ড সম্পাদন করেছেন।তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

Related Articles

Back to top button