“স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় তৈরি হোক কঠোর নিয়মাবলী”- স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিল ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন।

“স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় তৈরি হোক কঠোর নিয়মাবলী”- স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিল ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন।

নিজস্ব প্রতিবেদন: করোনার এই আবহে সবথেকে প্রথম সারিতে যারা দাঁড়িয়ে লড়াই করছেন, তাঁরা হলেন চিকিৎসক, নার্স সহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা। নিজেদের জীবন বাজি রেখে তাঁরা নিরন্তর করোনা রোগীদের সেবা করে চলেছেন। ইতিমধ্যেই বেশ কয়েকজন চিকিৎসক, নার্স এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীরা করোনা রোগীদের সেবায় ব্রতী থেকে অকালে নিজেদের প্রাণ হারিয়েছেন। তবুও নিজেদের কর্তব্য থেকে সরে আসেননি তারা।

দিনরাত তারা প্রাণ হাতে করে করোনা রোগীদের পরিচর্যা করে চলেছেন। কিন্তু সেই চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের উপর এই দেশের বিভিন্ন প্রান্তে হামলার ঘটনা ঘটছে। রোগী মৃত্যুর জন্য দায়ী করে হামলা চালানো হচ্ছে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের উপরে। সম্প্রতি এ রকমই একটি ঘটনা ঘটেছে অসমের হোজাই জেলায়। সেখানেই করোনা রোগীর মৃত্যুর কারণে চিকিৎসকদের ব্যাপক মারধর করা হয়েছে। এর ফলে অত্যন্ত উদ্বিগ্ন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন। এই ঘটনায় সারা দেশ জুড়ে প্রবল প্রতিবাদ জানিয়েছে চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মী সহ দেশবাসীরাও।

আরও পড়ুন-কলকাতা পুরসভার উদ্যোগে এবার হতে চলেছে ভ্যাকসিনেশন অন হুইলস্

এই পরিস্থিতিতে চিকিৎসকদের এবং স্বাস্থ্য কর্মীদের নিরাপত্তা জন্য কেন্দ্রের কাছে একটি কড়া আইন প্রবর্তন করার আবেদন জানিয়েছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন। এই মর্মে তারা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে চিঠিতে লিখেছে যে, “চিকিৎসকদের ওপর বৃদ্ধিপ্রাপ্ত হামলার ঘটনা রোখার জন্য সারাদেশে একটি কঠোর এবং অবিলম্বে কার্যকারী আইন প্রণয়ন করা অবশ্যম্ভাবী। আপনাকে অনুরোধ করছি দয়া করে এই বিষয়টি নিয়ে আপনি ভাবনা চিন্তা করুন।

আরও পড়ুন-রাজ্যে অনেকটাই কমলো করোনার দৈনিক সংক্রমণের হার।

সারা দেশজুড়ে স্বাস্থ্য কর্মীদের উপর অনেকগুলি হামলার ঘটনা ঘটে গিয়েছে। তাই একটি যথাযথ আইন প্রণয়ন করা শীঘ্রই প্রয়োজন।“সোশ্যাল মিডিয়াতেও ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন এর এই দাবির সপক্ষে জোরালো আওয়াজ উঠেছে। নেটিজেনরা সকলেই বলছেন যে অবিলম্বে চিকিৎসক এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার বিষয়টি নিশ্চিত করুক কেন্দ্রীয় সরকার।