নিউজঅফবিটদেশ

ভারতীয় নৌসেনার হাতে আসতে চলেছে অত্যাধুনিক সাবমেরিন। আজ‌ই বৈঠকে সিদ্ধান্ত হতে চলেছে।

নিজস্ব প্রতিবেদন: আজ বিশ্বের অন্যতম শক্তিধর দেশ ভারত। ভারতের কাছে রয়েছে উন্নত অস্ত্রের সম্ভার । দিন দিন সামরিক দিক দিয়ে আরো শক্তিশালী হচ্ছে ভারত। ভারতের অস্ত্রের ঝুলিতে রয়েছে বেশ কিছু উন্নত অস্ত্রশস্ত্র। যেমন ভারতের কাছে রয়েছে উন্নত যুদ্ধবিমান সুখোই, মীরাজ, রাফায়েল, মিগ-২৯ এবং আরো অন্যান্য শক্তিশালী যুদ্ধবিমান।

এছাড়াও ভারতের কাছে রয়েছে উন্নত প্রযুক্তির ট্যাঙ্ক। রয়েছে বিভিন্ন ধরণের উচ্চ ক্ষমতা সম্পন্ন মিসাইল। আজ সামরিক দিক দিয়ে পৃথিবীর অন্যান্য দেশগুলোর মধ্যে ভারত নিজের জায়গা অনেকটাই দৃঢ় করেছে। এবার ভারতীয় নৌ সেনাবাহিনীর অন্তর্ভুক্ত হতে চলেছে এক অত্যাধুনিক সাবমেরিন। এই উন্নত সিক্স লেথাল সাবমেরিনের খুব শীঘ্রই অর্ডার দেওয়া হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন-ইয়াসে ক্ষতিগ্রস্থ তাজপুর – মন্দারমনিতে পরিদর্শন করতে গেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

প্রোজেক্ট ৭৫ ইন্ডিয়া এবং মেক ইন ইন্ডিয়ার যৌথ পরিচালনায় এই ছয়টি সাবমেরিন আসবে নৌ সেনার হাতে। আজ প্রতিরক্ষা মন্ত্রকের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হবে। জানা গিয়েছে ফ্রান্সের সাথে যৌথভাবে মাজাগণ ডক ইয়ার্ড লিমিটেড নির্মিত ‘স্করপিওন’ এর পরবর্তী প্রজন্মের সাবমেরিন হতে চলেছে এই অত্যাধুনিক সাবমেরিন গুলি।জানা গিয়েছে ইতিমধ্যে নৌ সেনার কাছে রয়েছে ১৪০ টি সাবমেরিন।

আরও পড়ুন-“নদীবাঁধের টাকা নয়ছয় করা হয়েছে। দূর্নীতিবাজদের রেহাই নয়।”- রামনগর থেকে বললেন অভিষেক।

যে প্রতিবেশী দেশ থেকে বারবার ভারতের মাটিতে হামলার আশঙ্কা থাকে সেই পাকিস্তানের কাছে রয়েছে মাত্র ২০ টি সাবমেরিন।ভারতের এই নব প্রজন্মের সাবমেরিন গুলি নৌ সেনার হাতে চলে হলে যথেষ্ট শক্তিবৃদ্ধি ঘটবে ভারতীয় নৌ সেনার। এই ছয়টি সাবমেরিনে থাকতে চলেছে অ্যান্টি শিপ ক্রুজ মিসাইল এবং ১৮ টি হেভিওয়েট টর্পেডো যা কখনোই লক্ষ্যভ্রষ্ট হবেনা। এছাড়াও ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল‌ও থাকবে এই সাবমেরিনে।

Related Articles

Back to top button