নিউজপলিটিক্স

সীতারাম ইয়েচুরির প্রবল তিরস্কার। ‘বিজেমূল’ প্রচারের দায় কাঁধে নিলেন সূর্যকান্ত মিশ্র।

নিজস্ব প্রতিবেদন: একুশের ভোটে যথেষ্ট বিধ্বস্ত হয়েছে বাম সংযুক্ত মোর্চা। এই প্রথম বিধানসভায় নেই কোনো বাম বিধায়ক। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়টিতে হতাশা ব্যক্ত করেছিলেন। সূর্যকান্ত মিশ্র দলীয় কর্মীদের কাছে কার্যত স্বীকার করে নিয়েছিলেন যে নির্বাচনী প্রচারে ‘বিজেমূল তত্ত্ব’ প্রচার ভালোভাবে নেয়নি বাংলার মানুষ জন।

সূর্যকান্ত মিশ্র বলেছিলেন, “আমরা যে বিজেমূল তত্ত্বের প্রচার করেছিলাম তা রাজনৈতিক পরিস্থিতির মধ্যে যথেষ্ট বিভ্রান্তিকর বলে বিবেচিত হয়েছে। বিজেপি আর তৃণমূল এক নয়। বিজেপি পরিচালিত হয় ফ্যাসীবাদী শক্তি আর‌এস‌এসের দ্বারা। বিজেমূল কে জাতীয় স্লোগান হিসাবে তুলে ধরা অনেকটাই ভুল‌ বলে বিবেচিত হয়েছে।”

আরও পড়ুন –“লক্ষীর ভান্ডারের কারচুপি রোধ করার জন্য ইউনিক নম্বর দেওয়া হবে।”- জানালেন মুখ্যমন্ত্রী

নিজের ফেসবুক প্রোফাইলে এই বিজেমূল নিয়ে গান‌ও প্রচার করেছিলেন সূর্যকান্ত মিশ্র। একুশের ভোট প্রচারে দিকে দিকে এই গান এবং স্লোগান শোনা গিয়েছে। বাম সংযুক্ত মোর্চার নেতা কর্মীরা যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন যে এই স্লোগান বাংলার মাটিতে যথেষ্ট আলোড়ন তৈরি করতে সক্ষম হবে। কিন্তু হয়েছে সম্পূর্ণ বিপরীত।

রাজ্য কমিটির বৈঠকে এই বিষয়টি যে পর্যালোচনা করা হবে সেটা আগে থেকেই জানা ছিল। ‌ সিপিএমের রাজ্য কমিটির বৈঠকে কেন্দ্রীয় কমিটির সদস্য সীতারাম ইয়েচুরি যথেষ্ট তিরস্কার করেছেন সিপিএম নেতৃত্বকে। তিনি বিজেমূল শব্দটি উচ্চারণ করেননি। তিনি বলেছেন,

“একুশের ভোটের প্রচার থেকে শুরু করে প্ল্যানিং সমস্ত কিছুই ভুল ছিল। চিত্র গানটি তৈরি করা হয়েছিল সেটা পুরোপুরি বিভ্রান্তিকর পরিস্থিতির সৃষ্টি করেছে। এই বিষয়টি কেন হয়েছে?”

Related Articles

Back to top button