নিউজঅফবিট

প্রেসার কুকারে এই রান্না গুলি করলেই ঘটে যেতে পারে দারুন দু’র্ঘটনা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- এ কথা অস্বীকার করার কোনো উপায় নেই যে বর্তমানে মানুষের কাছে সময় খুব সীমিত। প্রত্যেকেই ব্যস্ত হয়ে পড়ছে নিজের মতন করে। তাই কম সময়ের মধ্যে নিজেদের কাজ গুছিয়ে নেওয়ার জন্য আমরা এমন কিছু ধরনের জিনিসের ব্যবহার করি যেগুলো হয়তো সময় কিছুটা হলেও সাশ্রয় করে।

রান্নার ক্ষেত্রে যদি এ বিষয়ে আমরা নজর রাখি তাহলে প্রথম সারিতে উঠে আসছে প্রেসার কুকারের কথা। অনেক সময় কড়াই বা হাড়িতে রান্না করার চেয়ে প্রেসার কুকারে রান্না তাড়াতাড়ি হয়ে যায়। তাই আমরা অনেক সময় প্রেসার কুকার ব্যবহার করে থাকি ।কিন্তু এই প্রেসার কুকার ব্যবহার করার সাথে সাথে দুর্ঘটনা ঘটার কথা আপনাকে মাথায় রাখতে হবে ।এই সমস্ত খাবারগুলি কখনো প্রেসার কুকারে রান্না করবেন না। নইলে ঘটতে পারে দু-র্ঘটনা।

দুধ :- সামান্য মাত্রায় উত্তাপ দিলেই দুধ কিছুক্ষণের মধ্যে ফুটে ওঠে। তাই এই টুকু সময় আপনাকে ধৈর্য ধরতেই হবে রান্না করতে গেলে। আপনি যদি এর থেকেও তাড়াতাড়ি রান্না করতে চান তাহলে গ্যাসের তাপ মাত্রা বাড়িয়ে দিতে পারেন ।কিন্তু কখনোই দুধ জাতীয় কোন রান্না প্রেসার কুকারে করবেন না। এতে দু-র্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে অনেক বেশি পরিমাণে।

মাছ:- অতিরিক্ত মাত্রায় অর্থাৎ তাপমাত্রায় মাছ রান্না করলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এ ছাড়া মাছ একটু বেশি রান্না হলেই ভেঙে যায়, নষ্ট হয় তরকারি। মাছ রান্নায় সময় খুব কম লাগে। তাই প্রেসার কুকারে রান্না না করাই ভালো।

ডিম :- প্রতিদিনের জীবনযাত্রায় ডিম আমাদের দরকারে লেগেই থেকে থাকে। শরীর এবং স্বাস্থ্যকে ভিতর থেকে সতেজ করে তুলতে ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকে চিকিৎসকেরা। কিন্তু ডিম সেদ্ধ হতে বেশিক্ষণ সময় লাগেনা। তবুও যদি আপনি ডিম প্রেসার কুকারে সেদ্ধ করার চেষ্টা করেন তাহলে কিন্তু যে কোনো সময় বড়সড় দু-র্ঘটনা ঘটে যেতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button