নিউজটেক নিউজরাজ্য

পুরসভার উদ্যোগে কলকাতায় এবার শুরু হতে চলেছে সেরো সার্ভে।

নিজস্ব প্রতিবেদন: কলকাতার বাসিন্দাদের শরীরে করোনার অ্যান্টিবডি পরীক্ষা করার জন্য এবার সেরো সার্ভে করতে চলেছে কলকাতা পুরসভা। এই সার্ভেতে মানুষের রক্ত পরীক্ষা করে দেখা হতে চলেছে যে নির্দিষ্ট ব্যক্তির রক্তে কোনো রোগের অ্যান্টিবডির উপস্থিতি রয়েছে কি না। আগস্টের মধ্যবর্তী সময়েই এই সমীক্ষা করতে চলেছে কলকাতা পুরসভা।কলকাতা পুরসভা জানিয়েছে এই সমীক্ষায় ভ্যাকসিন নেওয়ার পর শরীরে করোনার অ্যান্টিবডি কতটা পরিমাণে তৈরি হয়েছে সেটা দেখা হবে।

এছাড়াও যারা আগে থেকেই বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে রয়েছেন তারা ভ্যাকসিন নেওয়ার পর তাদের শারীরিক পরিস্থিতি কেমন রয়েছে সেই বিষয়টিও এই সমীক্ষায় দেখা হবে।এই সমীক্ষার জন্য কলকাতা পুরসভার উদ্যোগে একটি বিশেষ টিম গঠন করা হয়েছে। দক্ষিণ কলকাতার ভবানীপুর থেকে এই সমীক্ষার সূত্রপাত হতে চলেছে। জানা গিয়েছে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরা প্রত্যেকের বাড়ি গিয়ে মানুষের রক্তের নমুনা নেবেন।

আরও পড়ুন-এবারে কলকাতায় আড়ম্বরহীন মন্ডপ চাইছেন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

‌ তারপর এই রক্তের নমুনা সংগ্রহ করার পর সেরো সার্ভে করা হবে। কলকাতায় সিংহভাগ কো’মর্বিডিটি বা পঞ্চাশোর্ধ রোগীদের ভ্যাকসিন দেওয়া হয়ে গিয়েছে। তাই পুরসভা মনে করছে তাদের ভ্যাকসিন নেওয়ার পর তাঁদের শারীরিক পরিস্থিতি কেমন রয়েছে সেই বিষয়েও তথ্য পাওয়া যাবে। ওই এক লক্ষ বাড়িতেও সেরো সার্ভের কাজ সম্পন্ন করা হবে।

আরও পড়ুন-নেননি কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ। অথচ মোবাইলে এসে গেলো দ্বিতীয় ডোজ নেওয়ার সার্টিফিকেট

জানা গিয়েছে রক্তের নমুনা পরীক্ষার সাথে সাথে কোমর্বিডিটি রোগীদের চিকিৎসকের সমস্ত রিপোর্ট সংগ্রহ করে সেই তথ্যগুলিকে ভালোভাবে পরীক্ষা করে দেখা হবে। এখনো পর্যন্ত কলকাতার বুকে ভ্যাকসিন এর প্রথম এবং দ্বিতীয় ডোজ মিলিয়ে প্রায় ৪৬ লক্ষ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। কলকাতায় ১৮ বছরের ঊর্ধ্বে প্রায় সকলকেই ভ্যাকসিন দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button