দেখুন আধার কার্ডে কিভাবে বদলাবেন আপনার ছবি?

দেখুন আধার কার্ডে কিভাবে বদলাবেন আপনার ছবি?

নিজস্ব প্রতিবেদন: ভারতের নাগরিকদের অন্যতম সচিত্র পরিচয় পত্র হলো আধার কার্ড। এই আধার কার্ড বর্তমানে ভারতে বিভিন্ন প্রশাসনিক ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। ব্যাঙ্কের বিভিন্ন কাজ, পোস্ট অফিসের বিভিন্ন কাজ, অথবা আরো নানান দরকারি কাজে একজন নাগরিকের খাঁটি সচিত্র পরিচয় পত্র হলো আধার কার্ড।

এই আধার কার্ডে অনেকেরই ছবি নিয়ে আপত্তি রয়েছে প্রাপকদের। অনেকেই অভিযোগ করেন আধার কার্ডে তাদের ছবি যথেষ্ট বিকৃত হয়েছে। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই ‌। খুব সহজেই আপনি পাল্টে ফেলতে পারেন আপনার আধার কার্ডের ছবি। আধার কার্ডের ছবি আপডেট করার অনুমতি দেয় UIDAI.আপনার নিকটবর্তী আধার সেন্টার এগিয়ে আধার কার্ড হোল্ডাররা খুব সহজেই তাদের ছবি পরিবর্তন করতে পারেন।

আরও পড়ুন-করোনার দৈনিক সংক্রমণের মধ্যে রেকর্ড পতন। আশায় বুক বাঁধছেন তামাম ভারতীয়রা।

এর জন্য নিম্নলিখিত পদ্ধতি গুলি অবলম্বন করতে হবে যেমন,প্রথমেই UIDAI এর নির্দিষ্ট ওয়েবসাইট uidai.gov.in তে গিয়ে কার্ড হোল্ডারকে লগ ইন করতে হবে। তারপর তাকে ডাউনলোড করতে হবে আধার এনরোলমেন্ট ফর্ম।এরপর এই ফর্ম ফিল আপ করে তাকে জমা দিতে হবে কাছাকাছি কোনো আধার পরিষেবা কেন্দ্রে।তারপর ওই পরিষেবা কেন্দ্র আপনাকে দিতে হবে আপনার বায়োমেট্রিক তথ্য।

আরও পড়ুন-কেন্দ্রীয় সরকারের প্রবল আপত্তিতে করোনার নতুন ভারতীয় ভেরিয়েন্টের নাম পাল্টে দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ওই পরিষেবা কেন্দ্রের কর্মীরা আপনার ছবি তুলে নেবেন।এরপর আধার কার্ডে আপনার ছবি আপলোড করা হবে। তার জন্য জিএসটি সমেত ২৫ টাকা আপনার থেকে নেওয়া হবে।এছাড়া আধার কেন্দ্র থেকে আপনাকে URN এর সাথে স্লিপ দেওয়া হবে। এই URNদিয়ে আপনি দেখে নিতে পারবেন আপনার আধার কার্ডের ছবি বদল করা হয়েছে কি না।এরপর ছবি আপলোড হয়ে গেলেই আপনি উক্ত ওয়েবসাইট থেকে আপনার ছবি ডাউনলোড করে নিতে পারেন।