নিউজকলকাতাটেক নিউজরাজ্য

কলকাতায় চালু হতে চলেছে রোপ‌ওয়ে এবং মনোরেল

নিজস্ব প্রতিবেদন: কলকাতায় খুব শীঘ্রই চালু হতে চলেছে রোপ‌ওয়ে এবং মনোরেল। যানজট এড়ানোর জন্য এবং দূষণ কমাতে কলকাতার বুকে এই রোপ‌ওয়ে এবং মনোরেল চালু হতে পারে। এমনিতেই কলকাতার রাস্তায় যানজট নিত্যদিনের সমস্যা।

প্রতিদিন যানজটের সমস্যায় নাজেহাল হন শহরবাসী এবং অফিসযাত্রীরা। তাই এই দুটি যান চালু হয়ে গেলে অনেকেই উপকৃত হবেন।২০১৫ সালে রাজ্য সরকারের একটি বৈঠক হয়েছিলো যেখানে এই দুটি প্রকল্পকে ছাড় দিয়েছিলেন তৎকালীন পুর নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

আরও পড়ুন-অধীর চৌধুরী কে দেওয়া প্রতিশ্রুতি রাখলেন প্রধানমন্ত্রী। বহরমপুর-কল্যাণীতে শুরু করালেন করোনা হাসপাতাল তৈরির কাজ।

শিয়ালদহ থেকে ফেয়ারলি এবং হাওড়া স্টেশন থেকে নবান্ন পর্যন্ত রোপ‌ওয়ে চালানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছিলো। প্রতি কিলোমিটার রোপ‌ওয়ে তৈরিতে ২০ কোটি টাকা খরচ ধার্য হয়েছিলো। কিন্তু তখন এই কাজ ছাড়পত্রের অভাবে শুরু করা যায়নি বলে জানা গিয়েছিলো।

অবশেষে এই প্রকল্প বাস্তবায়িত হতে চলেছে বলে জানা গিয়েছে। এই মর্মে আবার একটি বৈঠক সম্পন্ন হবে। এই প্রকল্প চালু হয়ে গেলে কলকাতায় যানজট অনেকটাই কমানো যাবে।

আরও পড়ুন-আবার রাজ্যে ফিরতে চলেছে কন্টেইনমেন্ট জোন। বিজ্ঞপ্তি জারি করলো নবান্ন।

এর সাথে দূষণের বিষয়টিও অনেকটাই নিয়ন্ত্রণে আনা যাবে। মনোরেল স্থাপন হলে অতি দ্রুত যাত্রীরা কর্মস্থলে পৌঁছাতেও পারবেন। পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম গঙ্গার পাড়গুলিকে সুদৃশ্যরূপে গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছেন বলে জানা গিয়েছে।

এছাড়াও গঙ্গায় জলযানগুলিকেও ঢেলে সাজানো হতে চলেছে।

Related Articles

Back to top button