নিউজঅফবিট

কমলো খুচরো মূল্যস্ফীতি । কিছুটা স্বস্তিতে সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে দেশের অর্থনীতি বিপর্যস্ত হয়েছে। টানা মহামারি জারি থাকায় বহু লোক আর্থিক কষ্টের মধ্যে পড়েছেন। এদিকে নিরন্তর বৃদ্ধি পেয়ে চলেছে পেট্রোল, ডিজেলের মূল্য। এই আবহের মধ্যে আনুসঙ্গিক জিনিসপত্রের দাম‌ও বৃদ্ধি পাওয়ায় যথেষ্ট সমস্যার মধ্যে পড়েছেন মধ্যবিত্তরা। রান্নার গ্যাস, ভোজ্য তেলের দাম‌ও যথেষ্ট বৃদ্ধি পেয়েছে।

এই পরিস্থিতিতে একটি রিপোর্টে জানা গিয়েছে জুলাই মাসে ভারতের খুচরা বাজারে হ্রাস পেয়েছে মুদ্রাস্ফীতির পরিমাণ। জানা গেছে গত জুন মাসে ভারতের মুদ্রাস্ফীতি ছিল ৬.২৬% । গত জুলাই মাসে এই মুদ্রাস্ফীতি হ্রাস পেয়ে হয়েছে ৫.৫৯% । এর ফলে অনেকটাই স্বস্তি পেয়েছেন মধ্যবিত্তরা।

আরও পড়ুন –অনলাইন টিকিট বুকিংয়ে বড়োসড়ো পরিবর্তন নিয়ে এলো ভারতীয় রেল।

কনজিউমার প্রাইস ইনডেক্স একটি রিপোর্ট জারি করেছে যেখানে তারা জানিয়েছে গত জুন মাসে খাদ্য স্ফীতি ছিলো ৫.৫১% । গত জুলাইয়ে এই খাদ্য স্ফীতি হ্রাস পেয়ে হয়েছে ৩.৯৬% । কিন্তু বাজারে শাকসব্জীর অগ্নিমূল্য এখন‌ও বজায় রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক তাদের রেপো রেটের হার বৃদ্ধি করেনি। রিজার্ভ ব্যাঙ্ক ভারতীয় অর্থনীতিতে এই মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করে থাকে। বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক এই মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা নিয়েছে ৪% ।

এমনিতেই করোনা আবহে বহু মানুষের কর্মসংস্থানের বিষয়টি যথেষ্ট বিপর্যস্ত হয়েছে। ভারতীয় অর্থনীতিতে টান পড়ার দরুন বেশীরভাগ মানুষের আর্থিক পরিস্থিতি অনেকটাই টালমাটাল খাচ্ছে। এই অবহেলা মধ্যে মুদ্রাস্ফীতির পরিমাণ নিয়ন্ত্রণে আসায় অনেকটাই আশার আলো দেখছে অর্থমন্ত্রক ।

Related Articles

Back to top button