‘গোদের ওপর বিষফোঁড়া’, এবার চীনের ওপর ক্ষুদ্ধ ভুটান, কড়া পদক্ষেপের মুখে ভুটান সরকার

সীমান্তে চিনের সাথে প্রায় সংঘাতের পথে অবতীর্ণ হয়েছে ভারত। চিনের আগ্রাসনের কড়া জবাব দিতে সদা সর্বদাই প্রস্তুত ভারত। ড্রাগনের চোখে চোখ মিলিয়ে তৈরি ভারতীয় সেনা। চিন মুখে আলাপ আলোচনার কথা বললেও সেই আগ্রাসী মনোভাব থেকে পিছু ফিরছে না ভূ মাফিয়া চিন। ইতিমধ্যেই ভারত চিনের ৫৯ টি অ্যাপ ভারতে নিষিদ্ধ করে চিনের প্রতি ডিজিটাল স্ট্রাইকের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন।

এর পরেই ভারতের লাদাখে শুক্রবার ভোরে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেহ্ থেকে সেনার চপারে চেপে লেহ্ থেকে নিমুর ফরোয়ার্ড পোস্টে পৌঁছেছেন।সেখানে মোদীর সাথে ছিলেন সেনাপ্রধান এম এম নারাভানে এবং চিফ অফ ডিফেন্স বিপিন রাওয়াত।প্রধানমন্ত্রীর লাদাখ সফরের পরেই চিন সীমান্ত ঘেঁষে ভারতীয় বায়ুসেনার এয়ারবেস গুলিতে তৎপরতা দেখিয়েছে ভারতীয় বায়ুসেনা।

আরও পড়ুন – দুধে জল মেশানো আছে কি না বুঝবেন কিভাবে? জেনে নিন একটি সহজ উপায়

অত্যাধুনিক সুখোই ৩০ এমকেআই সহ মিগ ২৯ যুদ্ধবিমান, অ্যাপাচে , চিনুক হেলিকপ্টার নিয়ে বারংবার মহড়া প্রদর্শন করেছে ভারতীয় বায়ুসেনা। স্পষ্টত‌ই চিনকে বারবার বার্তা দেওয়া হচ্ছে যে এই ভারত সেই ১৯৬২ সালের ভারত নয়। ড্রাগনের চোখে চোখ রেখে সার্বভৌমত্ব রক্ষা করে চলেছে ভারতীয় সেনাবাহিনী। আমেরিকা সহ রাশিয়া, ইজরায়েল, জাপান এসে দাঁড়িয়েছে ভারতের পাশে।

আরও পড়ুন – বাথটবে শুয়ে লাস্যময়ী নুসরত, মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল সেই লুকের ছবি, রইলো সেই ছবি

এবার চিনের উপর খেপে উঠলো ভুটান‌ও। চিনের আগ্রাসী মনোভাবের আঁচ পেয়েছে বিশ্বের সকল দেশ‌ই। ভুটানের এলাকাকেও নিজের এলাকা ভাবতে শুরু করেছে চিন। তাই এবার ভুটান কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে চিনকে। বেজিং , ভুটানের সাটটেঙ্গ ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি এলাকাটিকে বিতর্কিত বলে দাবি করেছে। কিন্তু এটা ভুটানের‌ই অন্তর্গত এলাকা।

আরও পড়ুন – একে নিন্মচাপের জের, তার ওপর পূর্ণিমায় ফুঁসছে দিঘা, উপচে পড়ছে বৃহৎ আকারের ঢেউ, সেই জলের তোড়ে ভেসে এল মৃ’তদেহ

এলাকাটি নিয়ে চিনের এই দাবিকে খারিজ করে দিয়েছে ভুটান। ভুটান কড়া ভাষায় চিনকে জানিয়ে দিয়েছে যে ভুটানের সার্বভৌমত্বে আঁচ আসলে তারা চিনকে ছেড়ে দেবে না‌। এমনিতেই কূটনৈতিক চালে পাকিস্তান এবং নেপালকে নিজের কাছে টানছে চিন। কিন্তু চিনের আগ্রাসী মনোভাবের বলি হতে রাজি নয় ভুটান। তারা চিনের বি-রু-দ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি পর্যন্ত দিয়েছে।

এখানে আপনার মতামত জানান