“আগামী ১ লা সেপ্টেম্বর থেকেই মহিলাদের প্রতি মাসে পকেটমানি”- ঘোষণা মুখ্যমন্ত্রীর

“আগামী ১ লা সেপ্টেম্বর থেকেই মহিলাদের প্রতি মাসে পকেটমানি”- ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: একুশের ভোট প্রচারে মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ক্ষমতায় এলে তিনি বাংলার মা বোনেদের প্রতি মাসে পকেটমানি দেবেন। অন্যান্য সমস্ত প্রকল্প গুলির তিনি এবার এক এক করে সূচনা করছেন। এবার তিনি প্রতিশ্রুতি মতো বাংলার মা-বোনেদের পকেটমানি দেওয়ার ঘোষণা করেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে লক্ষীর ভান্ডার প্রকল্প শুরু হতে চলেছে আগামী ১ লা সেপ্টেম্বর থেকেই।

গতকাল নবান্নে সাংবাদিক বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেছেন, “নির্বাচনের পূর্বে তৃণমূল প্রতিশ্রুতি দিয়েছিল যে কৃষকদের বাৎসরিক ১০ হাজার টাকা করে প্রদান করবে। এছাড়াও পড়ুয়াদের লোন দেওয়ার প্রকল্প চালু করা হয়েছে। ‌ এবার আগামী পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে আমাদের লক্ষীর ভান্ডার প্রকল্প।

আরও পড়ুন-এবার উৎসশ্রী প্রকল্প চালু করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবার পকেটমানি পাবেন আমাদের বাংলার মা বোনেরা।”এই প্রকল্পের আবেদন করা যাবে দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে। বছরে বেশ কয়েকবার দুয়ারে সরকার হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ‌ এই দুয়ারে সরকার আগামী ১৬ ই আগস্ট থেকে ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত চালু থাকবে।

সেখানেই মা বোনেরা তাঁদের এই লক্ষীর ভান্ডারের জন্য আবেদন জানাতে পারবেন। এই প্রকল্পে তপশিলী জাতি এবং উপজাতি মহিলারা পাবেন মাসে ১০০০ টাকা। আর সাধারণ মহিলারা পাবেন মাসে ৫০০ টাকা। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে এই প্রকল্পের আবেদন করতে যাবেন।

আরও পড়ুন-শহরে বাড়ছে ছিনতাই, পুলিশের অনিয়ম। ছদ্মবেশে পুলিশকে শহরের রাস্তায় নজরদারির নির্দেশ।

তাছাড়াও একটা দরখাস্ত‌ও নিয়ে যাবেন। ২৫ থেকে ৬০ বছর পর্যন্ত সমস্ত মা বোনেরা এই প্রকল্পের সুবিধা পাবেন।”এছাড়াও মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে আগামী দুয়ারে সরকার প্রকল্পে বিভিন্ন পরিষেবা পেতে পারবেন রাজ্যবাসী।

‌ যেমন এই দুয়ারে সরকার প্রকল্পে স্টুডেন্ট ক্রেডিট কার্ড থেকে শুরু করে খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী, এবং জাতিগত শংসাপত্র, ঐক্যশ্রী, কৃষক বন্ধু, শিক্ষাশ্রী, রুপশ্রী, ১০০ দিনের কাজের জব কার্ডের জন্য আবেদন করা যাবে এই দুয়ারে সরকারে। জমির মালিকানা বদল এবং আধার কার্ড সংক্রান্ত সমস্ত পরিষেবা গুলি দুয়ারে সরকারে পাওয়া যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।