“অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন মানুষ”- বললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

“অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন মানুষ”- বললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

নিজস্ব প্রতিবেদন: করোনার ভয়াবহতা নাড়িয়ে দিয়েছে সারা দেশকে। এদিকে সারাদেশে অক্সিজেনের ঘাটতি দেখা দেওয়ায় চরম সমস্যায় পড়েছেন আক্রান্তরা। দেশের বেসরকারি এবং সরকারি হাসপাতালগুলোতে কমে এসেছে অক্সিজেনের পরিমাণ। পর্যাপ্ত অক্সিজেন না পেয়ে মৃত্যু ঘটেছে অনেক করোনা আক্রান্তের ।

দেশের এই ভয়াবহ পরিস্থিতিতে রাজ্যের মুখ্যমন্ত্রী দের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী । কিন্তু এই বৈঠকে যোগদান করেন নি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অক্সিজেন প্রস্তুতকারী সংস্থাগুলির কর্ণধারেরাও এই বৈঠকে সরাসরি অংশগ্রহণ করেছেন। সারা দেশের এই সঙ্কটজনক পরিস্থিতিতে কিভাবে বিপদের মোকাবিলা করা যাবে এবং অক্সিজেন কিভাবে বন্টন করা যাবে তা নিয়েই এই বৈঠকে আলোচন করা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন-অক্সিজেনের অভাবে আগেই মারা গিয়েছে ২৫ জন আক্রান্ত। অনেক আবেদন করে অক্সিজেন পেল দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতাল।

সঙ্কটজনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে অক্সিজেনের অপ্রতুলতা কে কেন্দ্র করে। পশ্চিমবঙ্গ, দিল্লি, লক্ষ্ণৌ, মহারাষ্ট্র সহ দেশের অনেক জায়গাতেই অক্সিজেনের যোগানের অত্যন্ত সমস্যা দেখা দিয়েছে যার প্রতিবাদে সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হয়েছেন নেটিজেনরা। নেটিজেনরা সোশ্যাল মিডিয়ায় ‘উই কান্ট ব্রিথ’ হ্যাশট্যাগ ব্যবহার করে অক্সিজেনের ঘাটতির প্রতিবাদে সরব হয়েছেন।

এদিকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দেশের এই সঙ্কটজনক পরিস্থিতিতে বলেছেন, “অক্সিজেনের অভাবে মানুষ জন মারা পড়ছেন।” সুপ্রিমকোর্টে বর্তমানে স্বতঃপ্রণোদিত মামলার শুনানি জারি রয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে বলেছিলেন যে, “এই ভয়াবহ বিষয়ে আমরা একটি জাতীয় পরিকল্পনা পেতে চাইছি। অক্সিজেন সরবরাহ থেকে শুরু করে টিকাকরণের পদ্ধতি, পরিকল্পনা, এবং আবশ্যিক ওষুধের সরবরাহ কিভাবে করা হচ্ছে সেটা জানা দরকার।”এদিকে অক্সিজেনের যোগানের অভাবকে কেন্দ্র করে রাহুল‌ গান্ধী টুইট করে আক্রমণ করেছেন কেন্দ্রীয় সরকারকে।