টেক নিউজনিউজরাজ্য

আগামী ২০২২ এর উচ্চ মাধ্যমিকের সিলেবাস প্রসঙ্গে নির্দেশিকা জারি করল সংসদ

নিজস্ব প্রতিবেদন: কয়েকদিন আগেই প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আগেই ঘোষণা করেছিল যে ভয়াবহ করোনা পরিস্থিতিতে বাতিল করে দেওয়া হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। একাদশের বাৎসরিক পরীক্ষার রেজাল্ট এবং দ্বাদশের প্রোজেক্টের ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করে প্রকাশ করা হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। কিন্তু উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হতেই রাজ্যজুড়ে পরীক্ষার্থীরা ব্যাপক বিক্ষোভ দেখাতে শুরু করেছিল।

মাধ্যমিক পরীক্ষায় যেভাবে রাজ্যজুড়ে ভালো রেজাল্ট হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দেখা গিয়েছে সম্পূর্ণ বিপরীত চিত্র। রাজ্যের বিভিন্ন স্কুলে স্কুলে অকৃতকার্য হয়েছিল বহু পড়ুয়ারাই। এর ফলে রাজ্যের জায়গায় জায়গায় বিস্তর বিক্ষোভ দেখিয়েছে পড়ুয়ারা। স্কুলে স্কুলে ভাঙচুর পর্যন্ত করেছে বিক্ষুদ্ধ পড়ুয়ারা ।

আরও পড়ুন-ট্যাংকার মালিকদের বৈঠকে বেরোলো না কোনো সমাধান। প্রবল তেল সংকটে বেশ কয়েকটি জেলা।

অবরোধ করেছে বিভিন্ন জায়গায়। ‌ এই মর্মে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিল রাজ্য প্রশাসন। তারপরেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ঘোষণা করেছে যে ১০০% উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পাশ করিয়ে দেওয়া হবে।এর পরেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আরেকটি নির্দেশিকা জারি করেছে।

আরও পড়ুন-শ্রমজীবীদের জন্য মা ক্যান্টিন চালু করা হলো হলদিয়াতে। ৫ টাকায় পাওয়া যাচ্ছে  ভরপেট খাবার

এই নতুন নির্দেশিকায় বলা হয়েছে যে আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে এবারের ২০২১ এর প্রস্তাবিত সিলেবাস এর ভিত্তিতেই। যে সিলেবাস হ্রাস করা হয়েছে তার ওপর ভিত্তি করে পরিবর্তিত প্রশ্নের দ্বারাই আগামী বছরের একাদশ শ্রেণির বাৎসরিক পরীক্ষা এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। প্রতিটি বিষয় গুলির লিখিত পরীক্ষা ৬০ নম্বর অথবা তার কম হতে পারে বলে এই নির্দেশিকায় জানানো হয়েছে।

এছাড়াও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে যে প্রশ্নপত্র কি ধরনের হতে চলেছে বা বিষয়ভিত্তিক সিলেবাস কতটা হ্রাস করা হয়েছে, এই মর্মে সমস্ত তথ্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

Related Articles

Back to top button