কুলভূষণকে নিয়ে আবার এক দাবী করলো পাকিস্তান, মৃ’ত্যুদ’ণ্ডের পুনর্বিবেচনা চাননা কুলভূষণ!

পাকিস্তান। এই নামটি শুনলেই যেন স-ন্ত্রা-সে-র সমস্ত ঘটনাগুলি এক এক করে মনের ভিতর উঁকি দিতে থাকে। ভারতের এই প্রতিবেশী দেশ বরাবরই ভারতের বুকে স-ন্ত্রা-সী হা-না-য় যুক্ত রয়েছে। ভারতের সবথেকে বড়ো জ-ঙ্গী আ-ক্র-ম-ণ ২৬/১১ র আ-ক্র-ম-ণ‌ও হয়েছিলো করাচির কন্ট্রোল রুম থেকে পরিচালনা করে। সেই বিষয়ে তথ্য‌ও রয়েছে ভারতের কাছে।

ভারত-পাকিস্তানের মধ্যে বিবাদের আরেকটি বিষয় হল কুলভূষণ যাদব। এই ব্যাক্তি ছিলেন ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী কুলভূষণ যাদবকে ২০১৭ সালে গু-প্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তান আদালত মৃ-ত্যুদন্ড দিয়েছিলো। পাকিস্তান দাবি করেছে যে বালুচিস্তান থেকে কুলভূষণকে গ্রে-প্তা-র করা হয়। কিন্তু ভারত তথ্য দিয়েছে যে, ইরানে একটি ব্যবসা করছিলেন কুলভূষণ।

আরও পড়ুন – জিও থেকে গ্রাহক টানতে কম দামে দারুন প্ল্যান লঞ্চ করলো এয়ারটেল, এবার পাবেন আনলিমিটেড কল সহ ডেটা

সেখান থেকে তাঁকে অপহরণ করেছে পাকিস্তান। আন্তর্জাতিক মঞ্চে বিস্তর সমালোচনা করার পর পাকিস্তান মিথ্যা আশ্বাস দিয়েছিলো যে সেনা আইন সংশোধিত হলে, কুলভূষণকে নাগরিক আদালতে আবেদন করার সুযোগ দেবে। কিন্তু এটা যে তাদের ভুয়ো আশ্বাস সেটা সম্প্রতি ইসলামাবাদের একটি দাবিতে পরিষ্কার হয়েছে। ইসলামাবাদ জানিয়েছে, ভারতীয় নৌসেনার এই প্রাক্তন কর্মী মৃ-ত্যুদন্ডের বিবেচনা চাননা।

আরও পড়ুন – ফের নিম্মচাপের ধা’ক্কা বাংলায়, হুগলি-নদীয়া সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভবনা জানালো আবহাওয়া দপ্তর

আদালতে সাজা পুনর্বিবেচনার জন্য রাজি হননি কুলভূষণ যাদব। এমনটাই জানিয়েছে পাকিস্তান। এর আগে ২০১৭ সালে পাক সেনাপ্রধানের কাছে মৃ-ত্যুদন্ড রদ করে দেওয়ার আপিল জানিয়েছিলেন কুলভূষণ। পাকিস্তান জানিয়েছে সেই আপিলের দিকেই নাকি তাকিয়ে আছে কুলভূষণ। কিন্তু ইসলামাবাদের এই জ্বলন্ত মিথ্যা সকলের কাছেই পরিষ্কার।

এখানে আপনার মতামত জানান