“আগে আমেরিকার সকলকে টীকা দিয়ে তবেই ভারতে কাঁচামাল রপ্তানি হবে।”- ঘোষণা আমেরিকার রাষ্ট্রপতির

“আগে আমেরিকার সকলকে টীকা দিয়ে তবেই ভারতে কাঁচামাল রপ্তানি হবে।”- ঘোষণা আমেরিকার রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদন: সারা দেশ জুড়ে প্রবল শক্তি সঞ্চয় করে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সারাদেশব্যাপী এক ভয়াবহ মৃত্যুর আতঙ্কের সূচনা হয়েছে। সারা দেশের মধ্যে এই মহামারীতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে অগুনতি মানুষের। এখনো পর্যন্ত সারা ভারত জুড়ে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৬৬ লক্ষ ২ হাজার ৪৫৬ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৮৯ হাজার ৫৪৯ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৩৮ লক্ষ ৬২ হাজার ১১৯ জন।

এদিকে সারাদেশে অক্সিজেনের ঘাটতি দেখা দেওয়ায় চরম সমস্যায় পড়েছেন আক্রান্তরা। দেশের বেসরকারি এবং সরকারি হাসপাতালগুলোতে কমে এসেছে অক্সিজেনের পরিমাণ। পর্যাপ্ত অক্সিজেন না পেয়ে মৃত্যু ঘটেছে অনেক করোনা আক্রান্তের । ভ্যাকসিনের উৎপাদন প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়।

আরও পড়ুন-করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধনখড়‌।

এই ভয়াবহ আবহে আশঙ্কার ঘনঘটা দেখা দিয়েছে। কারণ আমেরিকা জানিয়েছে যে যতদিন না প্রতিটি আমেরিকাবাসীকে টীকা না দেওয়া হচ্ছে, ততদিন ভারতে টীকার জন্য কাঁচামাল রপ্তানি করবে না আমেরিকা। এই ঘোষণায় যথেষ্ট আশঙ্কা দেখা দিয়েছে ভারতীয় জনমানুষের মধ্যে। আমেরিকা জানিয়েছে আগামী ৪ ঠা জুলাইয়ের মধ্যে আমেরিকার সমস্ত মানুষের ভ্যাকসিন দেওয়া সম্পন্ন হবে। তাই তার আগে রপ্তানি করা যাবে না টীকার কাঁচামাল।তবে আমেরিকা প্রশাসন বলেছে যে, ভারতে টীকা উৎপাদনে যাতে সমস্যার সৃষ্টি না হয়, তার জন্য তারা সচেষ্ট ভাবে ভারতকে সাহায্য করবে।