এবার সদ্যোজাতদের নাম নথিভুক্ত করা যাবে আধারে। দেওয়া হবে বাল আধার কার্ড

এবার সদ্যোজাতদের নাম নথিভুক্ত করা যাবে আধারে। দেওয়া হবে বাল আধার কার্ড

নিজস্ব প্রতিবেদন: সদ্যোজাত দের জন্য আধার কার্ড করার সুযোগ এনে দিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া । সম্প্রতি তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এই বিষয়টি জানিয়েছে UIDAI. তারা জানিয়েছে যে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য বাল আধার কার্ড দেওয়া হবে। ‌ এই বাল আধার কার্ডের সুবিধা গুলি হল নিম্নরূপ – বাল আধার কার্ডের মাধ্যমে বিমান যাত্রা করলে, অথবা কোন হোটেলে থাকতে গেলে, রেল যাত্রা করলে এই বাল আধার কার্ড পরিচয় পত্র হিসেবে দেখানো যেতে পারে।

বাচ্চাদের স্কুলে ভর্তির ক্ষেত্রে এই কার্ড দেখানো যেতে পারে। ‌এই কার্ড ইস্যু করা হলে সরকারি সমস্ত রকমের সুবিধা প্রকল্পে নথিভূক্ত হতে পারবে শিশুরা।এই বাল আধার কার্ডের জন্য শিশুর বয়স যে পাঁচ বছরের নিচে রয়েছে তা দেখানোর জন্য জন্ম সার্টিফিকেট দিতে হবে অভিভাবককে।এছাড়াও বাল আধার কার্ডের সাথে বাবা মায়ের আধার লিঙ্ক করা বাধ্যতামূলক।

আরও পড়ুন-পর্যটনের দিকে লক্ষ্য রেখে সিদ্ধান্ত বদল কাঁথি প্রশাসনের। এবার একটা টীকাতেই করা যাবে দীঘা ভ্রমণ।

‌শিশু যদি স্কুলে ভর্তি হয় তাহলে আধার কার্ডের রেজিস্ট্রেশনের জন্য শিশুটির স্কুলের আইডি কার্ড বাবা মা’কে দেখাতে হবে।তবে ৫ বছরের বেশি হয়ে গেলে সাথে সাথে আধার কার্ডে শিশুর বায়োমেট্রিক তথ্য আপলোড করতে হবে।একবার দেখে নিন কিভাবে বাল আধার কার্ডের আবেদন করবেন-UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আগে আধার কার্ড রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করে আধারের রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে। তারপর দিতে হবে শিশুর নাম, তার বাবার নাম, বাবার মোবাইল নম্বর, ইমেল আইডি প্রভৃতি।

আরও পড়ুন-আর কয়েক ঘন্টা পরেই বাংলার তিনটি জেলায় নামতে চলেছে মুষলধারায় বৃষ্টি। জানালো আবহাওয়া দপ্তর।

এরপরে ঠিকানা সম্পর্কিত সমস্ত রকম তথ্য সঠিক ভাবে লিখতে হবে। তারপর ক্লিক করতে হবে ফিক্স অ্যাপোয়েন্টমেন্ট ট্যাবটিতে । সেখান থেকেই গ্রাহককে আধার কার্ড রেজিস্ট্রেশনের তারিখ বেছে নিতে হবে, তারপর নির্দিষ্ট সেন্টারে ক্লিক করতে হবে। তারপর নির্দিষ্ট তারিখ দেখে এনরোলমেন্ট সেন্টারে গ্রাহককে গিয়ে সমস্ত ডকুমেন্ট দেখাতে হবে।

আরও পড়ুন-এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে চাপতে চলেছে আর্থিক বোঝা

‌ তারপর ভেরিফিকেশন প্রসেস সম্পন্ন হওয়ার পর গ্রাহকের কাছে একটি অ্যাকনলেজমেন্ট নম্বর আসবে যে নম্বরটি ব্যবহার করে আধার কার্ডের আবেদন এর অবস্থানের বিষয়টি গ্রাহকেরা জানতে পারবেন।এরপর ভেরিফিকেশন পর্ব সমাপ্ত হওয়ার পর গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি এসএমএস আসবে। এই এসএমএসটি গ্রাহকরা পাওয়ার আগামী দু’মাসের মধ্যেই বাল আধার কার্ড তারা পেয়ে যাবেন।