নিউজপলিটিক্সরাজ্য

“কেন্দ্রের জিএসটির বৈঠকে রাজ্যের কোন কথাই শোনা হয়নি।”- অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: আবার জিএসটি কাউন্সিলের বৈঠক নিয়ে সুর চড়িয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র । তিনি অভিযোগ করেছেন যে দেশের বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীরা কেন্দ্রীয় সরকারের কাছে অনুরোধ করেছে করোনার চিকিৎসা সরঞ্জামের উপর থেকে জিএসটি তুলে নেওয়ার জন্য, কিন্তু এই কথায় কর্ণপাত করেনি কেন্দ্র।এই পরিপেক্ষিতে আজ আবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

তিনি অভিযোগ করেছেন যে শেষবারের বৈঠকে প্রায় ১০ টি রাজ্যের মুখ্যমন্ত্রীর এই ভয়াবহ পরিস্থিতিতে করোনা চিকিৎসার প্রয়োজনীয় জিনিসপত্রের উপর থেকে জিএসটি তুলে নেওয়ার জন্য আবেদন জানিয়েছেন। কিন্তু অ্যাম্বুলেন্স এর উপর থেকে শুধুমাত্র কর হ্রাস করে ১৮% থেকে ১২% করা হয়েছে।অর্থমন্ত্রী বলেছেন , “কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা রয়েছে মোট ৪,৯১১ কোটি টাকা । সমস্ত রাজ্যগুলি পাবে মোট ৬৩ হাজার কোটি টাকা।

আরও পড়ুন-১জুলাই পর্যন্ত ফের বাড়লো লকডাউনের মেয়াদ, বন্ধ থাকবে বাস-ট্রেন, খোলা থাকবে অফিস-শপিংমল!

এই মহামারীর বিপর্যয়ের সময় আরবিআই থেকে ঋণ নিয়ে রাজ্যগুলিকে ক্ষতি মিটিয়ে দিক কেন্দ্রীয় সরকার। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই দিকে পা বাড়াচ্ছে না।”এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে বলেছেন, “আজ আপনারা রাজ্যের কোন কথাই শুনছেন না। জিএসটির সরঞ্জাম এর উপরে জিএসটি নিচ্ছেন।

আরও পড়ুন-“করোনার চিকিৎসা সরঞ্জাম এর উপর থেকে জিএসটি তোলার আবেদন কানে তোলেনি কেন্দ্র”- কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন অমিত মিত্র।

অমিত মিত্র বলতে গিয়েছিলেন বলে উনার মাইক টাকে আপনারা বন্ধ করে দিয়েছেন। আপনাদের লজ্জা করে না ?”এর আগেও করোনা চিকিৎসার সামগ্রীতে জিএসটি নিয়ে সুর চড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাঁর কোনো কথাই কানে তোলা হয়নি। তিনি গত মে মাসের প্রথম দিকে প্রধানমন্ত্রী কে চিঠিও লিখেছিলেন।

Related Articles

Back to top button