স্বস্তির খবর- আর মাত্র দশ দিনের অপেক্ষা! বাজারে আসছে বিশ্বের প্রথম করোনার টিকা!

সারা পৃথিবীর বুকে এক ভ-য়াব-হ স-ন্ত্রা-সে-র জাল বিস্তার করেছে করোনা ম-হামা-রি। প্রতিটি মানুষের মনে একটাই আ-ত-ঙ্ক যে এই বুঝি দরজায় কড়া নাড়লো মৃ-ত্যু ? পৃথিবীর বহু দেশে করোনার তা-ন্ড-বে অসংখ্য মানুষের প্রাণ গিয়েছে। বহু দেশের অর্থনৈতিক পরিকাঠামো প্রায় ধ্বং-সে-র মুখে পড়েছে। এই আবহের মধ্যে অক্সফোর্ড ইউনিভার্সিটি, রাশিয়ার সংস্থা, ভারতের সিরাম ইনস্টিটিউট আশার আলো দেখাচ্ছে। ভারতেও করোনা মৃ-ত্যুর এক ভয়াল আ-ত-ঙ্কের সৃষ্টি করেছে।

আ-ক্রা-ন্তের নিরিখে বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে ভারত। জানা গিয়েছে গত সপ্তাহে এক ধাক্কায় প্রায় ২০% বেড়েছে এই আ-ক্রা-ন্তের পরিমাণ। ইতিমধ্যেই ভারতে করোনা আ-ক্রা-ন্তের সংখ্যা প্রায় ১৫ লক্ষ পেরিয়ে গিয়েছে। সারা বিশ্বে করোনা আ-ক্রা-ন্তে-র সংখ্য ১ কোটি ৭১ লক্ষ ৮৮ হাজার। এই মারণ ভাইরাসে এখনও পর্যন্ত মৃ-ত্যু হয়েছে ৬ লক্ষ ৭০ হাজার ২০৭ মানুষের। এবার এসেছে একটি সুখবর।

আরও পড়ুন – মাধ্যমিক পরীক্ষা কী পুরোপুরি উঠে যাচ্ছে? জানুন খুঁটিনাটি প্রশ্নের উত্তর

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি করেছে করোনার প্রতিষেধক। গত মঙ্গলবার রাশিয়ার সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে আগামী অগাস্টের মধ্যেই মানুষের হাতে আসবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক। এই আবহের মধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনার এই প্রতিষেধকটির হিউম্যান ট্রায়াল পর্ব সম্পন্ন করেছে রাশিয়া।

আরও পড়ুন – বাইক-গাড়িপ্রেমীদের জন্য বড় সুখবর, শনিবার থেকে কমছে বেশকিছু গাড়ির দাম

এর আগে প্রতিষেধক প্রস্তুতকারী রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি’র ডিরেক্টর আলেকজান্ডার গিনস্টবার্গ রাশিয়ার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “১২ ই আগষ্ট থেকে ১৪ ই অগাস্টের মধ্যেই এই প্রতিষেধকটি বাজারে ছাড়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে গামালেই সংস্থা। এই আবহে এবার এই মন্তব্যকে সরকারি সিদ্ধান্তে বাস্তবায়িত করলেন রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো।

আরও পড়ুন – মাস চারেক আগেই ছেলের অবসাদের কথা আঁচ করেছিলেন সুশান্তের বাবা, কিভাবে? জানুন

এর ফলে তামাম বিশ্ববাসীর মনে মৃ-ত্যুর এই ভয়াল আতঙ্ক কাটিয়ে পুনরুজ্জীবন লাভের আশার সঞ্চার হয়েছে। জানা গিয়েছে এই বছরেই প্রায় সাড়ে চার কোটির‌ও বেশী প্রতিষেধক ডোজ তৈরি করতে সক্ষম হবে রাশিয়া।

এখানে আপনার মতামত জানান