নিউজ

জালিয়াতি রুখতে নতুন ব্যবস্থা! OTP ছাড়া ATM থেকে আর বেরোবে না টাকা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-আমরা এখন এতটাই উন্নত হয়ে গেছি যে ব্যাংকে লাইনে দাঁড়িয়ে আর্থিক লেনদেনের কথা ভাবতেই পারি না. সে জায়গায় চলে এসেছে এটিএম .তার পাশাপাশি যদি আরেকটু উন্নত ভাবনা চিন্তা করি তাহলে এমনটা বলতেই হয় যে আমাদের হাতের মুঠোয় থাকা স্মার্টফোন কিন্তু আস্ত একটা এটিএম বলতে পারেন । ঝুঁকিপূর্ণভাবে আর্থিক লেনদেন করার ক্ষেত্রে মানুষ এখন বেছে নিচ্ছে ডিজিটাল মাধ্যমেকে। অনলাইনে মাধ্যমে আর্থিক লেনদেন দেশে বহু জায়গায় প্রচলিত হয়ে গেছে ইতিমধ্যে। কিন্তু তবুও প্রতারণা অভিযোগ কোন রকম ভাবে থামানো যাচ্ছে না।।

সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের উদ্দেশ্যে নতুন একটি নিয়ম বা নির্দেশিকা জারি করেছে। যার মাধ্যমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানাচ্ছে যে এই সুবিধার ফলে গ্রাহকের টাকা অনেকটা নিশ্চিন্ত থাকবে ।তার পাশাপাশি প্রতারণার অভিযোগ অনেকখানি কমে আসবে। কারণ প্রতিনিয়ত এটিএম থেকে টাকা চুরির ঘটনা উঠে আসছিল খবরের শিরোনামে ।এবার সেই ঘটনা কে সামনে রেখে এই ধরনের নতুন সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কথা অনুসারে বা নির্দেশিকা অনুসারে এমনটা বলা যেতেই পারে যে এখন থেকে শুধুমাত্র এটিএম কার্ড এবং গোপনীয় পিন দিয়ে দিলেই টাকা আসবে না ।তার পাশাপাশি ব্যাংকের সাথে রেজিস্টার্ড করার মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে ।

সেই ওটিপি ভেরিফাই করার পর তবেই এটিএম আপনাকে টাকা দেবে এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমনটা মনে করছে যে এই ব্যবস্থার ফলে অনেকটা প্রতারণা বা জালিয়াতি কমানো সম্ভব হবে।তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে এটি কেবল মাত্র এসবিআই এর এটিএম এ এসবিআই এর এটিএম কার্ড বা ডেবিট কার্ডের জন্য প্রযোজ্য। সেক্ষেত্রে অন্য কোন ব্যাংকের এটিএম হলে লাগবেনা কোন ওটিপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button