গুজরাটে জারি নতুন আইন। আর ভিন্ ধর্মে করা যাবে না বিয়ে।

গুজরাটে জারি নতুন আইন। আর ভিন্ ধর্মে করা যাবে না বিয়ে।

নিজস্ব প্রতিবেদন: গুজরাটের বুকে জারি হল নতুন নিয়ম, এখন থেকে জোর করে ধর্মপরিবর্তন করে অথবা প্রতারণা করে বিয়ে করলে চরম শাস্তির মুখোমুখি হতে হবে অপরাধকারীদের।জানা গিয়েছে গুজরাটের রাজ্যপাল আচার্য দেবব্রত লাভ জিহাদ রুখতে এই আইনকে বলবৎ করেছেন।আগামী ১৫ ই জুন থেকে সমগ্র গুজরাটে এই আইন লাগু হতে চলেছে বলে জানা গিয়েছে।

গুজরাটে এই আইন বলবৎ করার অন্যতম উদ্দেশ্য হল ভয় দেখিয়ে, জোর করে কার‌ও ধর্মপরিবর্তন করে বিয়ে না করা। কিছুদিন আগেই গুজরাটের রাজ্যপাল আচার্য দেবব্রত লাভ জিহাদ আইনকে গুজরাটের বুকে বলবৎ করার সিদ্ধান্তকে সম্মতি দিয়েছিলেন। এরপর লাভ জিহাদ বিল আইন আকারে বলবৎ হল গুজরাটের বুকে।

আরও পড়ুন-“এক আধজন চলে গেলে যেতেই পারেন।”- মুকুল ইস্যুতে দিলীপের মন্তব্য নিয়ে চাঞ্চল্য রাজ্য রাজনীতিতে।

এই বিল পাস হ‌‌ওয়ার সময় গুজরাট বিধানসভায় তুমুল চাঞ্চল্যের সৃষ্টি হয়েছিলো। লাভ জিহাদ আইনে কেউ অভিযুক্ত হলে তার সর্বোচ্চ ১০ বছরের সাজা হবে। গুজরাটের বুকে দেখা গিয়েছে হিন্দু পরিচয় দিয়ে অনেক সময় হিন্দু সহ অন্যান্য ধর্মের তরুণীদের সাথে প্রতারণা করা হচ্ছে। এবার এই আইনের দ্বারা এইসমস্ত অপরাধমূলক কাজকর্ম বন্ধ করা হবে ।

আরও পড়ুন-“অবসরপ্রাপ্ত আমলাদের পুনর্নিয়োগের বাধ্যতামূলক হবে ভিজিল্যান্সের ছাড়পত্র।”- জারি হল নির্দেশিকা।

লাভ জিহাদ আইনে বলা হয়েছে, নিজের ধর্ম গোপন করে, বিয়ে করলে পাঁচ বছরের জেলহাজত এবং সেই সাথে ২ লক্ষ টাকার জরিমানা হবে অপরাধীদের। নিজের আসল ধর্ম লুকিয়ে নাবালিকাকে অথবা কোনো তরুণীকে বিয়ে করলে ৭ বছরের জেলহাজত সেই সাতে লক্ষ টাকা জরিমানা হবে।