বাংলাদেশ সীমান্তে গ্রেপ্তার হওয়া সন্দেহভাজন চিনা পর্যটকের আইফোন ঘিরে বাড়ছে রহস্য।

বাংলাদেশ সীমান্তে গ্রেপ্তার হওয়া সন্দেহভাজন চিনা পর্যটকের আইফোন ঘিরে বাড়ছে রহস্য।

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি কালিয়াচকের কাছে ভারত-বাংলাদেশ সীমান্তে সন্দেহভাজন চীনা পর্যটক কে আটক করেছে বিএসএফ। ‌ ওই চীনা পর্যটক এর নাম হলো হান জানুই। তাকে কলকাতায় নিয়ে এসে জেরা করছেন এসটিএফের অফিসাররা। বিএস‌এফ ওই ব্যক্তিকে মারাত্মক অপরাধী বলে আখ্যা দিয়েছে।

ধৃত ব্যক্তির কাছ থেকে পাওয়া গিয়েছে অত্যাধুনিক ইলেকট্রনিক গ্যাজেট। পাওয়া গিয়েছে আইপ্যাড, আইফোন, টাকা সোয়াইপ করার মেশিন, বেশ কয়েকটি সিমকার্ড, মোবাইল ফোন, ডেবিট কার্ড এবং আরো অন্যান্য সরঞ্জম।তার আইফোন এবং অ্যাপলের ল্যাপটপে মান্দারিন ভাষায় কোড দেওয়া ছিলো। এর পরেই মান্দারিন ভাষা জানা এক বিশেষজ্ঞকে ডাকা হয়।

আরও পড়ুন-করোনা টীকা পাঠায়নি ভারত। তাই ইলিশ‌ও আসছে না বাংলাদেশ থেকে।

তারমধ্যে হান জানুইয়ের আইফোন খুলে দেখা গিয়েছে চাঞ্চল্যকর বিষয়।জানা গিয়েছে হান জানুইয়ের এই আইফোনে বেশকিছু সন্দেহভাজন ব্যক্তির ফোন নাম্বার সেভ করা রয়েছে। ভারত এবং চীনের বেশকিছু নাগরিকের এবং অন্যান্য দেশের নাগরিক এর ফোন নাম্বার সেভ করা রয়েছে এই আইফোনে। গোয়েন্দারা জানিয়েছেন ভুয়ো ইমেইল আইডি দিয়ে ফেস টাইমে সন্দেহজনক ওই ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করত এই চিনা ব্যক্তি।

আরও পড়ুন-দীঘার সৈকতে ভেসে এলো হাজার হাজার বিরল প্রজাতির মাছ। চাঞ্চল্য সমুদ্র উপকূলে।

কিন্তু এখনো পর্যন্ত অ্যাপলের ল্যাপটপটি খুলতে সক্ষম হয়নি পুলিশ। আর এগ ম্যাকবুকের পাসওয়ার্ড কিছুতেই দিতে চাইছেন না হান জানুই। এদিকে ইন্টেলিজেন্স ব্যুরোর একটি টিম হান জানুইকে জেরা করবে বলে জানা গিয়েছে।তদন্তকারী অফিসাররা মনে করছেন হান জানুইয়ের এই অ্যাপল ম্যাকবুক খুলতে পারলে বহু তথ্য উঠে আসবে, যার দরুণ কিছুতেই এই ম্যাকবুকের পাসওয়ার্ড দিতে চাইছেন না হান জানুই।