চীন থেকে সরে এবার উত্তরপ্রদেশের মাটিতে তৈরি হবে স্যামসাং এর কারখানা

চীন থেকে সরে এবার উত্তরপ্রদেশের মাটিতে তৈরি হবে স্যামসাং এর কারখানা

নিজস্ব প্রতিবেদন: প্রথম থেকেই নানান ঘটনায় শিরোনামে উঠে এসেছে যোগী শাসিত রাজ্য উত্তরপ্রদেশ। কয়েকদিন আগেই যোগী আদিত্যনাথ কে দিল্লিতে ডেকে পাঠিয়েছিলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। তার সাথে অনেকক্ষণ ধরে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী। উত্তরপ্রদেশের মাটিতে পঞ্চায়েত নির্বাচনে বিজেপি যথেষ্ট খারাপ ফলাফল করেছে।

তার উপর করোনার মোকাবিলায় যোগী সরকারের ব্যর্থতা সকলের সামনে উপস্থিত হয়েছে। আগামী বছরেই বিধানসভা ভোট রয়েছে। এই ভোটে যদি বিজেপির ভরাডুবি হয় তাহলে আগামী ২০২৪ এর লোকসভা ভোটে বিজেপির আসন অনেকটাই টলোমলো হয়ে যাবে।এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশের জন্য এসেছে এক দারুণ সুখবর।

আরও পড়ুন-বেতনের অর্থ দিয়ে রাস্তাঘাট মেরামত করব পানীয় জলের সংকট নিরসন করব।”- প্রতিজ্ঞা করলেন শালতোড়ার বিজেপি বিধায়ক চন্দনা বাউড়ি

উত্তরপ্রদেশে খুব শীঘ্রই একটি বিশাল ম্যানুফ্যাকচারিং হাব তৈরি করতে চলেছে বিখ্যাত ইলেকট্রনিক গ্যাজেট প্রস্তুতকারক সংস্থা স্যামসাং। জানা গিয়েছে গত রবিবার স্যামসাং-এর আয়োজিত একটি অনুষ্ঠানে কোম্পানির সাউথইস্ট এশিয়া ব্রাঞ্চ এর প্রেসিডেন্ট এই বিষয়ে ঘোষণা করেছেন। এই হাবটি গড়ে উঠেছিল চীনে। কিন্তু বর্তমানে বিভিন্ন কারণেই চীন সরকারের সাথে তাদের মতবিরোধ হতে শুরু করেছে।

চীন সরকারের বিভিন্ন নিয়ম নীতির বাঁধনে তাদের সেখানে ব্যবসা চালানো সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে এই সংস্থা। যার দরুন চীন থেকে এই সংস্থা তাদের ব্যবসা গুটিয়ে নিয়ে আসতে চলেছে ভারতে। এবং তার জন্য উত্তরপ্রদেশের মাটিকেই বেছে নিয়েছে স্যামসাং ।জানা গিয়েছে উত্তরপ্রদেশের নয়ডায় অতি দ্রুত গতিতে এই হাব তৈরি করার কাজ শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন-অসমের পথ ধরে এবার উত্তরপ্রদেশের বুকেও চালু হতে চলেছে ‘দুই সন্তান নীতি’।

খুব শীঘ্রই সেখানে এই ম্যানুফ্যাকচারিং হাব তাদের গ্যাজেট উৎপাদন শুরু করে দেবে। উত্তরপ্রদেশ সরকার কে এই মর্মে সহায়তা প্রদান করার জন্য অনুরোধ জানিয়েছে স্যামসাং। উত্তরপ্রদেশের মাটিতে এই বিশাল স্যামসাং হাব তৈরি হলে বহু যুবক যুবতীর কর্মসংস্থান হবে বলে আশাবাদী যোগী প্রশাসন। এছাড়াও আগামী ২০২৪ এর লোকসভা ভোটে এই হাবের পত্তন অনেকটাই বিজেপির পালে হাওয়া দেবে বলে আশাবাদী যোগী আদিত্যনাথ।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, “উত্তরপ্রদেশের মাটিতে স্যামসাংয়ের কোম্পানি আসায় প্রমাণিত হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া প্রকল্প আস্তে আস্তে সারা ভারত জুড়ে ছড়িয়ে পড়তে চলেছে । অদূর ভবিষ্যতে উত্তরপ্রদেশ প্রশাসন এই সমস্ত কোম্পানিকে আরো বেশি করে সাহায্য করতে থাকবে।”