নিউজকলকাতাটেক নিউজ

আজ থেকে কলকাতায় চালু হল মেট্রো

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে বন্ধ হয়ে রয়েছে লোকাল ট্রেনের চাকা। বিভিন্ন জায়গায় বহু মানুষ লোকাল ট্রেন চালানোর দাবিতে যথেষ্ট বিক্ষোভ দেখালেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখনো লোকাল ট্রেন চালানোর দাবিতে নারাজ। চিকিৎসকরা সর্তকতা দিয়েছেন যে খুব শীঘ্রই আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ । তাই এই আবহের মধ্যে বিধি-নিষেধ জারি রয়েছে আগামী ৩১ শে জুলাই পর্যন্ত।

তবে লোকাল ট্রেন চালানো না হলেও চালানো হচ্ছে সরকারি এবং বেসরকারি বাস। চালু রয়েছে অটো , টোটো এবং ট্যাক্সি পরিষেবা । নিত্যযাত্রীরা শহরে যাতায়াত করতে পারছেন বাস এবং অন্যান্য যানবাহনের দ্বারা। তবে লোকাল ট্রেন চালু না থাকায় বহু মানুষ সমস্যার মধ্যে পড়েছেন।

আরও পড়ুন-“জয়েন্ট এন্ট্রান্সের দিন রাস্তায় যেন পর্যাপ্ত বাস চলাচল করে”- রাজ্যকে অনুরোধ করল উচ্চ শিক্ষা দপ্তর

বিশেষ করে গ্রামাঞ্চলের দিকের মানুষজন জীবিকার তাগিদে শহরে আসতে পারছেন না। তবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই ভয়াবহ পরিস্থিতিতে এখনই চালু করা যাবেনা লোকাল ট্রেন। তবে শহরে চালু হয়ে গিয়েছে মেট্রো রেলের চলাচল। আজ থেকেই মেট্রোর চাকা গড়াতে শুরু করেছে।

জানা গিয়েছে সকাল ৮ টা থেকে শুরু হবে এই মেট্রো পরিষেবা এবং চলবে রাত ৮ টা পর্যন্ত। মাঝে কিছুটা সময় সাময়িক বিরতি থাকবে।করোনা পরিস্থিতিতে রেল কড়া নির্দেশ দিয়েছে যে মেট্রো স্টেশন চত্বরে এবং মেট্রোরেল এর মধ্যে অযাচিত ভিড় যেন না হয়। ভীড় নিয়ন্ত্রণের দিকটা কর্মচারীদের সর্বদা পর্যবেক্ষণের মধ্যে রাখতে হবে। মেট্রোরেল এবং স্টেশন গুলিকে সর্বদা স্যানিটাইজ করতে হবে।

আরও পড়ুন-ভয়াবহ পরিস্থিতিতে পিছিয়ে দেওয়া হল আইবিপিএস ক্লার্কের পরীক্ষা।

এছাড়াও যাত্রীদের সর্বদা মাস্ক ব্যবহার করতে হবেই।কলকাতায় মোট ১৯২ টি মেট্রো চলাচল করবে। এই মেট্রোগুলির সর্বাধিক যাত্রী বহন ক্ষমতা ৪ হাজার। কিন্তু এই মেট্রোগুলিতে তার ৫০% অর্থাৎ ২ হাজার যাত্রীকে উঠতে দেওয়া হবে।

আরও পড়ুন-জেনে নিন কিভাবে করবেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের অনলাইনে আবেদন

সপ্তাহে ৫ দিন ৫০% যাত্রী নিয়ে এই মেট্রো পরিষেবা চালু থাকবে।তবে এখন স্মার্ট কার্ডে পরিষেবা চালু থাকবে। টোকেন নিয়ে ওঠা যাবে না। যার ফলে এমনিতেই মেট্রোর যাত্রী সংখ্যা কম হবে। শনিবার শুধুমাত্র মেট্রোয় চড়তে পারবেন অত্যাবশ্যকীয় পরিষেবার সাথে যুক্ত লোকজন।

আর রবিবার মেট্রো পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকবে।তারপর আবার সোমবার থেকে চলবে মেট্রো।

Related Articles

Back to top button