নিউজভাইরাল & ভিডিও

লেবুর খোসা ফেলে না দিয়ে তৈরি করুন দারুন উপকারী এই প্রাকৃতিক কীটনাশক! রইল পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন:- আমরা আমাদের দৈনন্দিন জীবনে এমন কিছু জিনিস ব্যবহার করি যে জিনিস গুলো হয়তো পরবর্তী ক্ষেত্রে অন্য কোন কাজে ব্যবহৃত হতে পারে । অর্থাৎ সে জিনিসের থেকে প্রাপ্ত ব-র্জ্যপদার্থ আমরা বাইরে ফেলে দিন এবং এই বর্জ্য পদার্থ গুলি কিন্তু পরবর্তী ক্ষেত্রে বিভিন্ন উপকারে আসতে পারে । কিন্তু আমরা যেহেতু সেই সম্পর্কে অবগত নয় । তাই না ভেবে চিন্তে সে সমস্ত জিনিস গুলো কি বাইরে ফেলে দিই । তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে সেই বিষয়ে একটি তথ্য আপনাদের সামনে তুলে ধরতে চলেছি ।

আমরা অনেকেই লেবু খেয়ে থাকি এবং লেবুতে যেহেতু প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে থাকে তার জন্য এই মহামা-রীর সময় কিন্তু অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল বাজারের চাহিদা অত্যাধিক মাত্রা বেড়ে গিয়েছিল । তার সাথে সাথে বেড়েছিলএর দাম । কিন্তু আপনি জানলে অবাক হবেন যে লেবুর খোসা কিন্তু কীটনাশক হিসেবে কাজে লাগতে পারে । আপনার বিশ্বাস হচ্ছে না একথা আমি জানি । কিন্তু আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো লেবুর খোসা থেকে কিভাবে আপনি কীট-নাশক তৈরি করতে পারবেন। আসুন জেনে নিই তার তথ্য বিস্তারিত ভাবে ।

লেবুর খোসা গুলি কে প্রথম একটি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিই পেস্ট তৈরি করে নিতে হবে । কারণ এর থেকে পর্যাপ্ত তরল কিন্তু কীট-নাশক হিসেবে ব্যবহৃত হয় । বেশ কিছু টা পেস্ট তৈরি করে নেওয়ার পর আপনাকে এক লিটার জল নিতে হবে । এক লিটার জলের মধ্যে চার চামচ এই পেস্ট যোগ করে দিতে হবে । তারপর দিতে হবে এক চামচ হলুদ এবং এক চামচ বেকিং সোডা ।

তারপর দিতে হবে এক চামচ যেকোনো লিকুইড সাবান বা বিভিন্ন ধরনের শ্যাম্পু ব্যবহার করতে পারেন।এরপর সমস্ত উপকরণ গুলি কে ভাল করে মিশিয়ে একটি জলের বোতলের মধ্যে ভরে গাছের গোড়া পাতাতে স্প্রে করতে পারেন যার ফলে গাছের মধ্যে বিভিন্ন পোকামাকড় কীটপতঙ্গ গুলি আপনাকে প্রতিনিয়ত ক্ষ-তি করে চলেছে সেগুলি অতি শিগগিরই দূরে চলে যাবে ।

Related Articles

Back to top button