নিউজ

আজকে থেকেই চালু হলো লোকাল ট্রেন পরিষেবা! কোন লাইনে ক’টি করে ট্রেন চলবে? নতুন তালিকা দিল দক্ষিণ-পূর্ব রেল!

নিজস্ব প্রতিবেদন :- আমরা এর আগে দেখেছিলাম বিভিন্ন নিত্যযাত্রীদের বিক্ষোভে চিত্র ।মূলত লোকাল ট্রেন চালানো হচ্ছে না কেন সে ব্যাপারে একাধিক স্টেশনে বিক্ষোভের চিত্র সামনের সারিতে উঠে এসেছিল ।কিন্তু তবুও রাজ্য সরকার কোনমতে রাজ্যের বুকে লোকাল ট্রেন চালানোর অনুমতি দেয়নি।

একাধিকবার পূর্ব রেলওয়ের কর্মকর্তারা বিক্ষোভের সম্মুখীন হলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কাছ থেকে কোনো রকম কোনো অনুমতি পাওয়া যায়নি ।তবে এবার দীর্ঘ ছয় মাস পর রাজ্যের বুকে 50% যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানোর অনুমতি পাওয়া গেল। স্টাফ স্পেশাল ট্রেন চালানো হলেও সেই সমস্ত ট্রেন গুলি যে যে পরিমাণে ভিড় লক্ষ্য করা যাচ্ছিল তাতে এবারের লোকাল ট্রেনে আদেও 50% যাত্রী নিয়ে যাতায়াত করতে পারবে কিনা সে ব্যাপারে রয়েছে গভীর সংশয়।

আপাতত রবিবার থেকে মোট ৪৮ টি ইএমইউ ট্রেন চালু হবে। পরে বাড়ানো হবে ট্রেনের সংখ্যা। মূলত হাওড়া-খড়গপুর-মেদিনীপুর, শালিমার-সাঁতরাগাছি, পাঁশকুড়া-হলদিয়া, সাঁতরাগাছি-আমতা, তমলুক-দিঘা লাইনে চলবে এই ট্রেনগুলি। আপ লাইনে ২৩ টি ও ডাউন লাইনে চলবে ৩৫ টি ট্রেন। ইতিমধ্যে রেলের তরফ থেকে আপ এবং ডাউন ট্রেনের সংখ্যা প্রকাশ করা হয়েছে যা নিম্নরূপ।

আপ ট্রেনের সংখ্যা:- হাওড়া- মেদিনীপুর লাইনে ৭টি, হাওড়া- পাঁশকুড়া লাইনে ২ টি, সাঁতরাগাছি- পাঁশকুড়া লাইনে ১ টি, হাওড়া- আমতা লাইনে ২টি, হাওড়া- হলদিয়া লাইনে ২টি, হাওড়া- খড়গপুর লাইনে ২টি, হাওড়া- মেচেদা লাইনে ১টি, সাঁতরাগাছি- মেচেদা লাইনে ২টি, পাঁশকুড়া- দিঘা লাইনে ১টি, মেচেদা -দিঘা লাইনে ১টি ও শালিমার- সাঁতরাগাছি লাইনে ১টি ট্রেন চলবে।

ডাউন ট্রেনের সংখ্যা:- মেদিনীপুর- হাওড়া লাইনে ৬টি, পাঁশকুড়া – হাওড়া লাইনে ২ টি, মেচেদা- হাওড়া লাইনে ২ টি, বাগনান- হাওড়া লাইনে ১ টি, আমতা- হাওড়া লাইনে ২ টি, খড়গপুর – হাওড়া লাইনে ৩ টি, হলদিয়া- হাওড়া লাইনে ২টি, দিঘা- পাঁশকুড়া লাইনে ১টি, পাঁশকুড়া – সাঁতরাগাছি লাইনে ১টি, সাঁতরাগাছি- শালিমার লাইনে ২ টি, দিঘা- মেচেদা লাইনে ১টি, মেদিনীপুর- খড়গপুর লাইনে ১টি ও মেচেদা- সাঁতরাগাছি লাইনে ১টি ট্রেন চলবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button