নিউজ

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে জাপান। যোগান দেবে অক্সিজেনের

নিজস্ব প্রতিবেদন: সারা ভারতের মধ্যে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। এখনো পর্যন্ত বহু মানুষ করোনার শিকার হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। এর উপরে আরো ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে অক্সিজেনের অপ্রতুলতা কে কেন্দ্র করে। দেশের বিভিন্ন রাজ্যে দেখা দিয়েছে অক্সিজেনের চরম সংকট। ‌ অক্সিজেনের অভাবে তিলে তিলে মৃত্যু ঘটেছে অসহায় রোগীদের। এখনো পর্যন্ত সারাদেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৭ লক্ষ ৫৪ হাজার ৯৮৪ জন।

মৃত্যুর কোলে ঢলে পড়েছেন ২ লক্ষ ৮ হাজার ৩১৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৫৩ লক্ষ ৭৩ হাজার ৭৬৫ জন। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৭৯ হাজার ২৫৭ জন। মৃত্যু হয়েছে ৩৬৪৫ জনের। বর্তমানে সক্রিয় করোনা আক্রান্ত রোগী রয়েছে ৩০ লক্ষ ৮৪ হাজার ৮১৪ জন। অক্সিজেনের জন্য রাশিয়া, ব্রিটেন থেকে শুরু করে আমেরিকা ফ্রান্স, সৌদি আরব প্রভৃতি দেশগুলির থেকে যথেষ্ট সাহায্য আসতে শুরু করেছে ভারতের বুকে।

আরও পড়ুন –নির্বাচনের পরেই বাংলার আগামী মুখ্যমন্ত্রী সম্পর্কে বিস্ফোরক দাবি দিলীপ ঘোষের

আমেরিকা থেকে ভারতে আসতে চলেছে ১০০ মিলিয়ন‌ ডলারের অতি গুরুত্বপূর্ণ করোনা চিকিৎসা সামগ্রী। আমেরিকা থেকে আসছে ৪৪০ টি অক্সিজেন সিলিন্ডার, এন-৯৫ মাস্ক, র‌্যাপিড ডায়াগনোস্টিক কিট, ১০০০ অক্সিজেন সিলিন্ডার। পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটরের এর জন্য পিএম কেয়ার্স ফান্ড থেকে বিপুল পরিমাণ টাকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাশিয়া থেকে এসেছে ১৫০ টি বেডসাইড মনিটর থেকে শুরু করে ২০ টি অক্সিজেন কনসেন্ট্রেটর এবং ৭৫ টি অত্যাধুনিক ভেন্টিলেটর। এই বিপদজনক পরিস্থিতিতে মানবিকতার স্বার্থে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে চীন। চীন ভারতে পাঠাচ্ছে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর।পৃথিবীর বহু দেশকে ভ্যাকসিন দিয়ে সাহায্য করেছিলো ভারত। তাই ভারতের এই বিপদজনক পরিস্থিতিতে পাশে এসে দাঁড়াচ্ছে প্রতিবেশী দেশগুলি সহ পৃথিবীর অন্যান্য দেশ গুলি।

ভারতের পাশে এসে দাঁড়িয়েছে জাপান।জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি বলেছেন, “ভারতের এই দুঃসময়ে ভারতকেসর্বসম্মতভাবে সহায়তা করবে জাপান। ৩০০ টি অক্সিজেন জেনারেটর এবং ৩০০ টি ভেন্টিলেটর পাঠানো হবে ভারতের উদ্দেশ্যে।”জাপান কেও ভারত, বৃহত্তম টিকা উৎপাদনকারী দেশ হিসেবে ভ্যাকসিনের ডোজ পাঠিয়েছিলো। তাই এবার বন্ধুত্বের নিদর্শন স্বরূপ অক্সিজেন জেনারেটর এবং ভেন্টিলেটর পাঠাচ্ছে জাপান।

Related Articles

Back to top button