নিউজঅফবিট

ন্যাশনাল পেনশন স্কিমে কি আসতে চলেছে বড়োসড়ো পরিবর্তন?

নিজস্ব প্রতিবেদন: ন্যাশনাল পেনশন স্কিম বড় পরিবর্তন নিয়ে হাজির হতে চলেছে কেন্দ্রীয় সরকার। এমনটাই জল্পনার সৃষ্টি হয়েছিল বেশ কয়েকদিন ধরে। ‌ অবশেষে জানা গিয়েছে যে সঠিক তথ্যটি আসলে কি !

কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়েছিল যে ন্যাশনাল পেনশন স্কিমে কোন ধরনের পরিবর্তন আসছে কিনা !কিন্তু এর উত্তরে কেন্দ্রীয় অর্থমন্ত্রক স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে ন্যাশনাল পেনশন স্কিমের ব্যাপারে এখনো কোনো রকম সিদ্ধান্ত নেওয়া হয়নি। লোকসভার বিভিন্ন মন্ত্রকের অধীনস্থ কেন্দ্রীয় সংস্থার কর্মীদের পেনশনের বিষয়ে এখনও কোনো পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়নি।

আরও পড়ুন-“এটিএমে টাকা না থাকলে জরিমানা দিতে হবে সংশ্লিষ্ট ব্যাঙ্ক গুলিকে।”- নির্দেশিকা রিজার্ভ ব্যাঙ্কের

কিন্তু পরবর্তীকালে এই বিষয়টি সম্পর্কে চিন্তাভাবনা করা হতে পারে।ন্যাশনাল পেনশন স্কিম বিনিয়োগের বিষয়ে এখনো কোনো পরিবর্তনের সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এতদিন পর্যন্ত সেই পদ্ধতিতে বিনিয়োগ করা হতো সেই পদ্ধতিটি বিনিয়োগ চালু থাকবে বলে জানা গিয়েছে। ‌

আরও পড়ুন-বাংলায় টানা বৃষ্টির ফলে বন্যা এবং ধ্বস নামার সতর্কতা দিলো আবহাওয়া দপ্তর

এছাড়াও কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে যে পেনশন স্কিম বিষয়ে যে কোনো রকমের গুজবে যেন নাগরিকরা কর্ণপাত না করেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেছে যে যখনই এই ধরনের কিছু পরিবর্তন সাধিত হবে তাহলে কেন্দ্রীয় সরকারের অফিশিয়াল ওয়েবসাইটে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হবে।২০০৪ সালের ১ লা জানুয়ারি থেকে যে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা কাজ করছেন তাদেরকে একটি নির্দিষ্ট হারে পেনশন প্রদান করা হয়।

বর্তমানে মূল বেতনের ১৪% করে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন প্রদান করা হয়ে থাকে।

Related Articles

Back to top button