নিউজটেক নিউজদেশ

আমেরিকার থেকে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ কিনতে চলেছে ভারত।

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্যেই ভারতের কাছে রয়েছে নানান অত্যাধুনিক অস্ত্রশস্ত্রের সম্ভার। ‌ পৃথিবীর প্রথম চারটি শক্তিশালী দেশের তালিকার মধ্যে অবস্থান করছে ভারত। ভারতের কাছে আছে বিশ্বের অন্যতম উন্নত অস্ত্রের বিপুল ভান্ডার। ভারতের কাছে রয়েছে অত্যাধুনিক ব্রম্ভোস মিসাইল, শক্তিশালী রাফায়েল যুদ্ধবিমান সহ আরো নানান হাতিয়ার।

এছাড়াও ভারতের নিজস্ব লেসার গাইডেড মিসাইলের ব্যাপক সম্ভার রয়েছে।এবার ভারত আমেরিকার কাছ থেকে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ কিন্তু চলেছে বলে জানা গিয়েছে। আজ আমেরিকার কংগ্রেস ভারতকে এই ক্ষেপণাস্ত্র বিক্রিতে সায় দিয়েছে যার ফলে খুব শীঘ্রই আমেরিকার সাথে ৮ কোটি ২০ লক্ষ মার্কিন ডলারের চুক্তি পাকা করতে চলেছে ভারত। ‌ জানা গিয়েছে এই অত্যাধুনিক এবং ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র ‘হারপুন’ পৃথিবীর অন্যতম বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। ‌

আরও পড়ুন-চীনকে চাপে রাখতে দক্ষিণ চীন সাগরে একাধিক যুদ্ধজাহাজ মোতায়েন করলো ভারত।

গত ১৯৭৭ সাল থেকে এই ক্ষেপনাস্ত্র ব্যবহৃত হয়ে আসছে। এখনো পর্যন্ত প্রায় ৩২ টি দেশ এই ভয়ঙ্কর মারণাস্ত্র ব্যবহার করছে। এই তালিকায় এবার যুক্ত হয়েছে ভারতের নাম। রাডার থেকে নিজেকে লুকিয়ে সঠিক লক্ষ্যবস্তুতে এই ক্ষেপনাস্ত্র নির্ভুল নিশানায় আঘাত করতে সক্ষম।

আরও পড়ুন-জম্মু-কাশ্মীরের অন্তর্গত রঞ্জিত সাগর ড্যামে ভেঙে পড়ল ভারতীয় সেনাবাহিনীর কপ্টার।

এবার ভারতের হাতেও আসতে চলেছে এই হারপুন।এছাড়াও ভারতের ‘নাগ’ মিসাইল এবং ‘পিনাকা’, ‘পৃথ্বী’ ব্যালিস্টিক মিসাইলগুলি বর্তমানে সারা পৃথিবীতে অন্যতম শক্তিশালী মিসাইল বলে পরিচিত হয়েছে।

Related Articles

Back to top button