নিউজটেক নিউজদেশ

চীনকে চাপে রাখতে দক্ষিণ চীন সাগরে একাধিক যুদ্ধজাহাজ মোতায়েন করলো ভারত।

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ চীন এবং ভারতের সম্পর্ক অনেকটাই অবনতির দিকে ধাবিত হয়েছে। ভারত সীমান্তে ড্রাগনের আগ্রাসন রুখতে কড়া ব্যবস্থা গ্রহণ করেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। ইতিমধ্যেই ভারত-চীন সীমান্তে মোতায়েন রয়েছে হাজার হাজার ভারতীয় সেনা জ‌ওয়ান। গত বছর লাদাখের গাল‌ওয়ান উপত্যকায় পরস্পরের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েছিলো ভারত এবং চীনা সেনা জ‌ওয়ানেরা।

এর ফলে দু পক্ষের সেনা জ‌ওয়ানরাই হতাহত হয়েছিলো। ভূ মাফিয়া চীন চায় ভারত মহাসাগর এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে। দক্ষিণ চীন সাগরে ভারত সহ অন্যান্য দেশকেও চাপে রাখতে চীন নানান পদক্ষেপ গ্রহণ করেছে। কিন্তু সর্বদা তৈরি হয়ে রয়েছে ভারত‌ও।

আরও পড়ুন-পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দিল্লির রাজপথে সাইকেল র‌্যালি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

বারবার সমানে ড্রাগনের রক্তচক্ষু উপেক্ষা করে তার চোখে চোখ রেখে বুক চিতিয়ে দাঁড়িয়ে রয়েছে ভারত‌ও। দক্ষিণ চীন সাগরে ইতিমধ্যেই চীনের আধিপত্য বিস্তারে কাঁটা হয়ে দাঁড়িয়েছে আমেরিকা। পরমাণু শক্তিচালিত যুদ্ধজাহাজ পাঠিয়েছে আমেরিকা। এদিকে চীনকে চাপে রাখার উদ্দেশ্যে ভারত‌ও নানান পদ্ধতি অবলম্বন করেছে।

এবার ভারতীয় নৌসেনার ইস্টার্ন ফ্লিটের টাস্ক ফোর্স কে পাঠানো হয়েছে দক্ষিণ চীন সাগর এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায়। ‌ সেই পোস্টকে টহলদারি উদ্দেশ্যে পাঠিয়েছে ভারত। এছাড়াও দক্ষিণ চীন সাগর এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায় অন্যান্য দেশের সাথে নৌ-মহড়া তে অংশগ্রহণ করতে চলেছে ভারত। ‌ জানা গিয়েছে এই নৌ মহড়ায় ভারতের সাথে অংশগ্রহণ করবে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ফিলিপিনস, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম এবং মালয়েশিয়ার নৌ সেনাবাহিনী।

আরও পড়ুন-জম্মু-কাশ্মীরের অন্তর্গত রঞ্জিত সাগর ড্যামে ভেঙে পড়ল ভারতীয় সেনাবাহিনীর কপ্টার।

এর ফলে কিছুটা হলেও অস্বস্তিতে পড়েছে ড্রাগন। বারবার এই বিশাল জলভাগে আধিপত্য বিস্তারের ক্ষেত্রে তারা হোঁচট খাচ্ছে আমেরিকা এবং ভারতের দিক থেকে।ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের জানা গিয়েছে অ্যাক্ট ইস্ট পলিসি নীতি অনুযায়ী দক্ষিণ চীন সাগর এবং মহাসাগরীয় এলাকায় রণতরী পাঠিয়েছে ভারত। এই যুদ্ধজাহাজ গুলির মধ্যে রয়েছে অ্যান্টি সাবমেরিন করভেট ক্যাটমাট, কোরা। এবং রয়েছে অত্যাধুনিক শক্তিশালী ফ্রিগেট শিবালিক, এবং ধ্বংসাত্মক রণতরী রণবিজয়।

ওই বিশাল জলভাগে টহলদারি চালিয়ে যাচ্ছে এই অত্যাধুনিক রণতরী গুলি।

Related Articles

Back to top button