নিউজ

কড়া করোনা বিধি মেনে রেড রোডে পালিত হতে চলেছে স্বাধীনতা দিবস

নিজস্ব প্রতিবেদন: আগামী ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবসের দিন এক গৌরবময় দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে সমগ্র কলকাতাবাসী। ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ এক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। স্বাধীনতা দিবসের দিন ভিক্টোরিয়ার আকাশে শোভা পাবে ১৫০ ফুটের জাতীয় পতাকা। খবরটি শোনা মাত্র‌ই প্রতিটি নাগরিকের শরীরে শিহরণ জেগে উঠেছে।

এমনিতেই স্বাধীনতা দিবসের দিন প্রতিটি ভারতীয়দের শিরায় শিরায় একটা দেশপ্রেম বোধ ব্যাপকভাবে সঞ্চারিত হয়। এই দিনটা যেন ভারতের মাটিতে একটা আলাদা পরিস্থিতির উদ্রেক ঘটায়। এই আবহের মধ্যেই এই বিশালাকার পতাকা উত্তোলন করার সিদ্ধান্ত নিয়েছে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। আগামী রবিবার স্বাধীনতা দিবস উপলক্ষে সুদৃশ্য আলোকসজ্জায় সেজে উঠতে চলেছে কলকাতা হাইকোর্ট। করোনা বিধি মেনেই সেখানে অনুষ্ঠিত হতে চলেছে বেশ কিছু অনুষ্ঠান। কড়াভাবে কোভিড বিধি মেনে ৭৫ তম স্বাধীনতা দিবস পালিত হবে।

আরও পড়ুন –নর্থ সেন্ট্রাল রেল‌ওয়েতে জারি হল ১৬৬৪ টি শূন্যপদের বিজ্ঞপ্তি।

প্রতিবছর‌ই স্বাধীনতা দিবসের দিন প্রধান বিচারপতি হাইকোর্টে পতাকা উত্তোলন করে থাকেন। হাইকোর্টের প্রধান বিচারপতি সহ অন্যান্য বিচারপতিরাও আগামী রবিবার এই অনুষ্ঠানে যোগদান করবেন। এছাড়াও আর‌ও অনেকেই এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। গতকাল রাত থেকেই তেরঙা আলোয় হাইকোর্ট চত্বরের ভবন সুশোভিত হয়ে উঠেছে।

তবে এবারে করোনা বিধি মেনে বেশ কিছু অনুষ্ঠানের জাঁকজমকপূর্ণ বিষয়টি সরিয়ে দেওয়া হয়েছে। রেড রোডে কঠোরভাবে কোভিড বিধি মেনে স্বাধীনতা দিবস উদ্‌যাপন করা হবে। জানা গিয়েছে দমকল থেকে শুরু করে রাজ্য পুলিশ ,কলকাতা পুলিশ , ডিএমজি প্রভৃতির মাত্র ২০ টি ট্যাবলোর অনুমতি দিয়েছে রাজ্য। অতিথি হিসাবে মাত্র ২৫ জনের উপস্থিতির কথা বলা হয়েছে। এই রেড রোডে পতাকা উত্তোলন, কুচকাওয়াজ হবে।

আরও পড়ুন –আচমকাই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন সৌরভ গাঙ্গুলীর দাদা স্নেহাশিস গাঙ্গুলি

এছাড়াও রেড রোড চত্বর প্রায় ৫০০ টি সিসিটিভি দিয়ে মুড়ে দেওয়া হয়েছে। তিনটি ওয়াচ টাওয়ার‌ও বসানো হয়েছে। সাধারণ দর্শকরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না। এছাড়া মুখ্যমন্ত্রী যেখানে বসবেন, সেখানে ৬০/১০০ র একটি জায়ান্ট স্ক্রিন লাগানোর ব্যবস্থা করা হয়েছে।

Related Articles

Back to top button