নিউজ

করোনার এই ভয়াবহ পরিস্থিতিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ সরঞ্জাম নিয়ে ভারতে এলো মার্কিন বিমান

নিজস্ব প্রতিবেদন: ভারতে করোনার ভয়াবহ সন্ত্রাসকালে ঘাটতি দেখা দিয়েছে অক্সিজেনের। অক্সিজেনের জন্য রাশিয়া, ব্রিটেন থেকে শুরু করে আমেরিকা ফ্রান্স, সৌদি আরব প্রভৃতি দেশগুলির থেকে যথেষ্ট সাহায্য আসতে শুরু করেছে ভারতের বুকে। আমেরিকা থেকে ভারতে আসতে চলেছে ১০০ মিলিয়ন‌ ডলারের অতি গুরুত্বপূর্ণ করোনা চিকিৎসা সামগ্রী। আমেরিকা থেকে আসছে ৪৪০ টি অক্সিজেন সিলিন্ডার, এন-৯৫ মাস্ক, র‌্যাপিড ডায়াগনোস্টিক কিট, ১০০০ অক্সিজেন সিলিন্ডার।

পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটরের এর জন্য পিএম কেয়ার্স ফান্ড থেকে বিপুল পরিমাণ টাকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া থেকে এসেছে ১৫০ টি বেডসাইড মনিটর থেকে শুরু করে ২০ টি অক্সিজেন কনসেন্ট্রেটর এবং ৭৫ টি অত্যাধুনিক ভেন্টিলেটর। এই বিপদজনক পরিস্থিতিতে মানবিকতার স্বার্থে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে চীন। চীন ভারতে পাঠাচ্ছে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর।আজকে ভারতের বুকে এসে পৌঁছেছে আমেরিকার বায়ুসেনার বিশেষ বিমান।

আরও পড়ুন-হাসপাতালে পাননি বেড। অ্যাম্বুলেন্সেই মৃত্যু করোনা রোগীর।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন এই ভয়াবহ পরিস্থিতিতে সর্বসম্মতভাবে ভারতের পাশে থাকবে আমেরিকা। সেই মতো গুরুত্বপূর্ণ করোনা চিকিৎসা সামগ্রী পাঠাচ্ছে আমেরিকা। বায়ুসেনার বিশেষ বিমানে আজ আমেরিকা পাঠালো অক্সিজেন জেনারেটর ইউনিট, অক্সিজেন কনসেন্ট্রেটর, পিপিই কিট, এবং ভ্যাকসিন তৈরির প্রয়োজনীয় কাঁচামাল।

আরো বেশ কিছু মার্কিন বিমান কয়েকদিনের মধ্যেই ভারতে আসতে চলেছে বলে জানা গিয়েছে। রোমানিয়াও ৭৫ টি অক্সিজেন সিলিন্ডার এবং ৮০ টি অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠিয়েছে। এছাড়াও জাপান জানিয়েছে তারাও অক্সিজেন জেনারেটর এবং ভেন্টিলেটর দেবে ভারত কে। পৃথিবীর প্রায় ৪২ টি দেশের কাছ থেকে সাহায্য এসেছে ভারতের বুকে।

Related Articles

Back to top button