নিউজআবহাওয়া

আগামী 48 ঘন্টার মধ্যে বাংলার এইসব জেলায় আসতে চলেছে প্রবল দুর্যোগ! অগ্রীম সতর্কতা জারি করেছে হাওয়া অফিস!

নিজস্ব প্রতিবেদন :- সামনে পুজো এবং পুজোর আগে বারবার বৃষ্টির ঘনঘটা মোটেও ভালো চোখে দেখছে না রাজ্যবাসী । আমরা সারা বছর অপেক্ষা করে থাকি মূলত দুর্গাপুজোর এই চারটে দিনের জন্য। কিন্তু দুর্গাপুজোর প্রাক্কালে বৃষ্টির ঘনঘটা রীতিমতো আনন্দে জল ঢেলে দিচ্ছে বললে খুব একটা ভুল হবেনা । ফের আরও একবার বঙ্গোপসাগর উপর তৈরি হতে চলেছে একটি নিম্নচাপ যার জেরে পুনরায় বৃষ্টিতে ভিজতে চলেছে গোটা দক্ষিণবঙ্গ ।

আমরা দেখেছি যে গত রবিবার এবং সোমবার দিন দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে ব্যাপকহারে বৃষ্টিপাত হয়েছে । কিন্তু সেই নিম্নচাপ ধীরে ধীরে উড়িষ্যা উপকূলের মধ্য দিয়ে উত্তর প্রদেশ এবং গুজরাটের দিকে সরে যাওয়ার ফলে আবহাওয়ার উন্নতি ঘটেছে অনেকটা । কিন্তু সম্প্রতি আলিপুর আবহাওয়া দপ্তরের এমনটা জানা যাচ্ছে যে পুনরায় বঙ্গোপসাগরে কি নিম্নচাপ তৈরি হয়েছে যা পরবর্তীকালে প্রভাব ফেলতে পারে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকাজুড়ে ।

একই রাজ্যের বেহাল জল নিকাশি ব্যবস্থা তার ওপর যদি প্রতি সপ্তাহে এভাবে একটি করে ঘূর্ণিঝড় নিম্নচাপের সৃষ্টি হয় তাহলে সেটা আগামী দিনে সাধারণ মানুষের কপালে চিন্তার ভাঁজ সৃষ্টি করবে সে আবার নতুন করে বলার কোন অপেক্ষা রাখে না । আমরা দেখেছিলাম বেশ কয়েকদিন আগে নিম্নচাপের ফলে কলকাতাতে কি ব্যাপার বৃষ্টিপাত ঘটেছিল । যার ফলে রাস্তায় জমে গিয়েছিল এক হাঁটু জল এমনকি বন্ধ হয়ে গেছিল বাস পরিষেবা ।তবে আলিপুর আবহাওয়া দপ্তর এমনটাই জানিয়েছে শনিবার দিন থেকেই নিম্নচাপের সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরের যা এগিয়ে আসবে বাংলা এবং উড়িষ্যা উপকূলের দিকে ।

আলিপুর আবহাওয়া দপ্তর মনে করছে এই নতুন নিম্নচাপ ক্রমশ পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যা উপকূলের দিকে এগিয়ে আসবে। আর এর কারণ এই সপ্তাহের শেষে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে।এর পাশাপাশি রয়েছে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত একটি মৌসুমী অক্ষ রেখা। আর এ কারণেই গোটা সপ্তাহ জুড়ে চলবে দক্ষিণবঙ্গে বৃষ্টি পাত।আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর এই সপ্তাহের শেষে অর্থাৎ রবিবার বৃষ্টিপাত হতে পারে ঝাড়গ্রাম, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে।

নিম্নচাপের জেরে হবে বৃষ্টিপাত। এর জন্য আগামী ১১ ই সেপ্টেম্বর অবধি মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে বৃষ্টিপাত এখনই থামার সম্ভাবনা থাকছে না। এই নিম্নচাপের জেরে দ্বিতীয় সপ্তাহ চলবে অঝর ব-র্ষণ। পুজোর আগে দুই বঙ্গেই থাকছে বৃষ্টির সম্ভাবনা।

Related Articles

Back to top button