নিউজআন্তর্জাতিকটেক নিউজ

গত ২ বছরে নিম্নমুখী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গ্রহণযোগ্যতা সূচক। দাবী সমীক্ষায়।

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র রূপে আত্মপ্রকাশ করেছে ভারত বর্ষ। ভারতবর্ষের প্রধানমন্ত্রী পদে আসীন হয়েছেন নরেন্দ্র মোদী। বিশ্বের অন্যান্য রাষ্ট্রনেতাদের থেকে যথেষ্ট এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী। কিন্তু গত দু’বছরে নিম্নগামী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গ্রহণযোগ্যতা সূচক।

একটি আমেরিকান সংস্থা এই সমীক্ষা চালিয়েছে যেখানে দেখা গিয়েছে ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গ্রহণযোগ্যতা সূচক ছিল ৮২%, সেখানে বর্ত্তমান বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গ্রহণযোগ্যতা কমে হয়েছে ৬৬%।জানা গিয়েছে আমেরিকার সংস্থা ‘মর্নিংরকনসাল্ট’ একটি সমীক্ষা চালিয়ে তাদের রিপোর্ট প্রকাশ করেছে যে, বর্তমান ২০২১ এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গ্রহণযোগ্যতা সূচক রয়েছে ৬৬%। গত ২০১৯ সালে জম্মু-কাশ্মীর কে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ ধারা তুলে দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন-“করোনায় বিধ্বস্ত ভারত। এর জন্য দায়ী চিন”- চিনের থেকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণের দাবী ডোনাল্ড ট্রাম্পের

তারপর সারা ভারত জুড়ে তার গ্রহণযোগ্যতা সূচক উঠেছিল ৮২% তে। তারপরেই চলতি বছরে ২ হাজার ১২৬ জন মানুষের উপর এই সংস্থা সমীক্ষা চালায়। সেখানে দেখা যায় ৬৬% প্রাপ্তবয়স্ক মানুষ প্রধানমন্ত্রী পদে এখনো নরেন্দ্র মোদি কেই চাইছেন । কিন্তু এখনো তার বিরোধিতা করছেন ২৮%।

আরও পড়ুন-ভারত ইজরায়েলের সম্পর্ক আরো মজবুত হতে চলেছে। নরেন্দ্র মোদীর সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

বিশেষ করে করোনার এই ভয়াবহ পরিস্থিতির মোকাবিলা করতে অনেকটাই ব্যর্থ হয়েছেন প্রধানমন্ত্রী এমনটাই মনে করছেন অনেকেই যার জন্য বর্তমানে তাঁর গ্রহণযোগ্যতা অনেকটাই কমেছে। এই সংস্থা জানিয়েছে যে এখনো পর্যন্ত শীর্ষস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরে দ্বিতীয় স্থানে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী, তৃতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট, চতুর্থ স্থানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। পঞ্চম স্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর।

ষষ্ঠ স্থানে রয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

Related Articles

Back to top button