নিউজপলিটিক্স

বেশিরভাগ বুথে মুখ্যমন্ত্রী হওয়ার লড়াইয়ে এগিয়ে মমতাই। কিন্তু লড়াই হবে সমানে সমানে।

নিজস্ব প্রতিবেদন: এবারের বিধানসভা ভোটে যথেষ্ট হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে তৃণমূল-বিজেপি এবং বাম সংযুক্ত মোর্চার মধ্যে। সমীক্ষায় দেখা গিয়েছে তৃণমূল পেতে পারে প্রায় ৪২% ভোট, এবং সেক্ষেত্রে বিজেপি পেতে পারে ৩৯% ভোট। সংযুক্ত মোর্চা পাবে ১৫% ভোট এবং অন্যান্যরা পাবে ৪% ভোট। গত ২০১৬ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে ৬ দফায় অগ্রহন হয়েছিল যে ভোটে ২১১ টি আসনে জিতেছিলো তৃণমূল কংগ্রেস।

২০১১ র বিধানসভা ভোটে ২৯৩ টি আসনের মধ্যে ২১১ টি আসনে জিতেছিলো। ৯২ টি আসনের মধ্যে কংগ্রেস জিতে ছিল ৪৪ টি আসনে। ১৪৮ টি আসনের মধ্যে সিপিএম জিতেছিলো ২৬ টি আসন।এবারের বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে যে বিজেপি সর্বোচ্চ পেতে পারে প্রায় ১২১ টি আসন। বাম সংযুক্ত মোর্চা পেতে পারে প্রায় সর্বোচ্চ ২৫ টি আসন। তৃণমূল কংগ্রেস ম্যাজিক ফিগার অতিক্রম করে সর্বোচ্চ পেতে পারে প্রায় ১৬৪ টি আসন। অর্থাৎ তৃতীয়বার সরকার গঠনের ইঙ্গিত তৃণমূলের দিকেই নির্দেশ করছে।

বিভিন্ন মিডিয়া চ্যানেল গুলি সমীক্ষা চালিয়েছে যে একুশের ভোটে বাংলার বিধানসভায় কারা দখল করতে চলেছে বাংলার সিংহাসন । যেমন এবিপি এবং সিএনএক্স সমীক্ষায় দেখিয়েছে যে বাংলায় তৃণমূল পেতে পারে সর্বোচ্চ ১৮৫ টি আসন, এবং বিজেপি পেতে পারে সর্বোচ্চ ১২৫ টি আসন। সে ক্ষেত্রে বাম সংযুক্ত মোর্চা পেতে পারে ১৬ টি সর্বোচ্চ আসন।

আরও পড়ুন-করোনাকে স্থিমিত করতে কলকাতার বড়োবাজারে আগামী রবিবার পর্যন্ত দোকান বন্ধের সিদ্ধান্ত।

এছাড়াও রিপাবলিক টিভি সমীক্ষায় জানিয়েছে যে বাংলায় তৃণমূল পেতে পারে ১২৮ থেকে ১৪৮ টি আসন, বিজেপি পেতে পারে ১৩৮ থেকে ১৪৮ টি আসন। বাম সংযুক্ত মোর্চা পেতে পারে সর্বোচ্চ ২১ টি আসন। এছাড়াও টাইমস নাও সমীক্ষা করে বলেছে , একুশের ভোটে তৃণমূলের দখলে যেতে পারে সর্বোচ্চ ১৫৮ টি আসন, বিজেপির দখলে যেতে পারে সর্বোচ্চ ১১৫ টি আসন। বাম সংযুক্ত মোর্চার দখলে যেতে পারে সর্বোচ্চ ১৯ টি আসন।

এনডিটিভি সমীক্ষায় জানিয়েছে যে এই ভোটে তৃণমূলের দখলে যেতে পারে সর্বোচ্চ ১৭৬ টি আসন, বিজেপির দখলে যেতে পারে সর্বোচ্চ ১১৫ টি আসন এবং বাম সংযুক্ত মোর্চার দখলে যেতে পারে সর্বোচ্চ ১৫ টি আসন। অর্থাৎ বিভিন্ন সমীক্ষায় এটাই দেখা যাচ্ছে যে একুশের নির্বাচনের মুখ্যমন্ত্রী হওয়ার লড়াইয়ে এগিয়ে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

Back to top button