নিউজআন্তর্জাতিকটেক নিউজ

আফগানিস্তানে তালিবানরা হত্যা করল পুলিৎজার পুরস্কার প্রাপ্ত ভারতীয় চিত্র সাংবাদিককে।

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের ক্রমশই সন্ত্রাস বাড়িয়ে চলেছে তালিবানরা। দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার সহ বেশকিছু জেলায় ইতিমধ্যেই তালিবানদের দখলে চলে গিয়েছে। সেই তালিবানদের হাতে খুন হয়ে গিয়েছেন পুলিৎজার প্রাপ্ত জনপ্রিয় ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকী। ‌ জানা গিয়েছে দানিশ গত ২০১৮ সালে মায়ানমারের রোহিঙ্গার খবর আন্তর্জাতিক মহলে তুলে ধরার জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন।

সেই দানিশ সিদ্দিকীকে হত্যা করেছে তালিবান সন্ত্রাসীরা। এই দানিশ বর্তমানে আফগান সুরক্ষা বাহিনীর সাথে রিপোর্টিংয়ের কাজে যুক্ত ছিলেন বলে জানা গিয়েছে।আজ আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজ একটি ট্যুইট করে জানিয়েছেন যে, “গতকাল রাতে আমার বন্ধু তানি সিদ্দিকীকে কান্দাহারে তালিবানরা গুলি করে হত্যা করেছে। এই ঘটনায় আমি খুবই মর্মাহত হয়েছি।

আরও পড়ুন-সেনাবাহিনীতে চাকরি দেওয়ার নামে লক্ষ লক্ষ টাকার প্রতারণা। ধৃত এক

‌ পুলিৎজার পুরস্কার প্রাপ্ত দানিশ ছিলেন আফগান সেনা বাহিনীর অন্যতম গুরুত্বপূর্ণ এক সদস্য। তাঁর আত্মার শান্তি কামনা করি এবং তার পরিবারের প্রতি আমার সমবেদনা জ্ঞাপন করছি।”কান্দাহারের স্পিন বলডাক জেলায় তালিবানরা নির্বিচারে গুলি চালিয়ে দানিশকে হত্যা করেছে। এক আফগান পুলিশ অফিসারকে তালিবানদের হাত থেকে উদ্ধার করার জন্য আফগান সুরক্ষা বাহিনীর মিশন তিনি কভার করছিলেন বলে সূত্র মারফৎ জানা গিয়েছে।

আরও পড়ুন-শতাধিক মৃত মানুষের নামে বছরভর তোলা হচ্ছে রেশন। চরম দূর্নীতি প্রকাশ্যে।

এই মিশনের সাথে জড়িত থাকার জন্য তালিবানদের নজরে পড়ে গিয়েছিলেন দানিশ। তাঁর উপর রীতিমতো লক্ষ্য রাখতে শুরু করেছিলো তালিবানরা। অবশেষে তার নাগাল পেয়ে নির্বিচারে তাকে গুলি চালিয়ে হত্যা করে দিল তালিবানরা। এই ঘটনায় ভারতীয় দূতাবাস কড়া প্রতিক্রিয়া দিয়েছে আফগানিস্তান প্রশাসনকে।

এই তরুণ চিত্রসাংবাদিকের মৃত্যুর ঘটনায় ভারতবাসীরা অত্যন্ত মর্মাহত হয়েছেন। সকলেই তালিবানদের পুরোপুরি হঠিয়ে দেওয়ার দাবি উত্থাপন করছেন।

Related Articles

Back to top button