নিউজঅফবিটআন্তর্জাতিকস্বাস্থ্য

“গরীব দেশগুলোর কাছে অবিলম্বে টীকা পাঠান”- উন্নত দেশগুলোর কাছে আবেদন করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীর বুকে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে করোনা ভাইরাস। সারা পৃথিবী জুড়ে এই ভাইরাসের কবলে পড়ে প্রাণ গিয়েছে অসংখ্য মানুষের। ইতিমধ্যেই সারা ভারত জুড়ে এই ভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১ লক্ষ ৮৩ হাজার ১৪৩ জন। মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৯৪ হাজার ৫২৪ জনের।

সুস্থ হয়েছেন ২ কোটি ৯১ লক্ষ ৯৩ হাজার ৮৫ জন।সারা বিশ্বের মধ্যে প্রবল আতঙ্কের সূচনা করেছে এই ভয়াবহ কোভিড। আমার খুব শীঘ্রই ভারতের বুকে তৃতীয় ঢেউ আছড়ে পড়তে চলেছে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে গরিব দেশ গুলিতে করোনার ভ্যাকসিন পাঠানোর জন্য উন্নত দেশগুলির কাছে আবেদন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাডানম গ্যাব্রিয়েস।

আরও পড়ুন-“করোনার ডেল্টা রূপ ছড়িয়ে পড়েছে বিশ্বের ৮৫ টি দেশে।”- সতর্কতা জারি করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তিনি নিজেই একজন অনুন্নত দেশের নাগরিক। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর ভারত আফ্রিকার বিভিন্ন দেশ এবং অন্যান্য অনুন্নত দেশগুলিতে ভ্যাকসিনের সরবরাহ বন্ধ রেখেছে। যার দরুণ সেই সমস্ত দেশের মানুষজন যথেষ্ট সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে পড়েছে। এই পরিস্থিতিতে উন্নত দেশগুলির কাছে, গরীব দেশগুলিতে করোনার টীকা পাঠানোর আবেদন জানিয়েছেন টেড্রোস।

আরও পড়ুন-“উহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছে করোনা।”- দাবী আমেরিকার গবেষণাগারের।

তিনি বলেছেন,”গরিব দেশগুলিতে ভ্যাকসিন এর অভাবে দরুন কম বয়সীদের যথেষ্ট বিপজ্জনক পরিস্থিতির মধ্যে থাকতে হচ্ছে। বিশেষ করে এই আফ্রিকার মাটিতে করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণ যথেষ্ট ভয়াবহ আকার ধারণ করেছে। আফ্রিকার বিভিন্ন দেশে গত এক সপ্তাহে মৃত্যু এবং সংক্রমণ এর পরিমাণ বৃদ্ধি পেয়েছে ৪০%। এমনিতেই আফ্রিকার বেশিরভাগ দেশ গুলি এখনো অনুন্নত রয়েছে।

আমাদের বিশ্ব এই করোনার মোকাবিলা করতে ব্যর্থ হচ্ছে। আমরাও বিশ্ববাসী হিসেবে ব্যর্থ হচ্ছি।”ভারত সরকার জানিয়েছে খুব শীঘ্রই তারা সমস্ত দেশবাসীকে টিকা দিতে সক্ষম হবে।

Related Articles

Back to top button