নিউজঅফবিটদেশ

প্যান কার্ড হারিয়ে গেলে খুব সহজেই পেয়ে যাবেন ই প্যান। দেখে নিন কিভাবে পাবেন ই-প্যান

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে ভারতে বিভিন্ন প্রশাসনিক ক্ষেত্রে অত্যন্ত গুরুত্ব রয়েছে প্যান কার্ডের। আয়কর প্রদান করতে গেলে অথবা ব্যাংক অ্যাকাউন্ট খুলতে গেলে এই প্যান কার্ড আবশ্যিক প্রয়োজন। অনেক সময় এই প্যান কার্ড হারিয়ে যাওয়ায় বিস্তর সমস্যার মুখোমুখি হন মানুষ জন। কিন্তু এই সমস্যার সমাধান রয়েছে হাতের কাছেই।

আয়কর দপ্তর এর ওয়েবসাইট থেকে সহজেই পেতে পারেন ই প্যান কার্ড। দশ মিনিটের মধ্যেই আপনি পেয়ে যেতে পারেন এই ই প্যান কার্ড। তবে যাদের আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করা রয়েছে তারাই এই সুবিধা পেতে পারবেন। এছাড়াও আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করা থাকতে হবে ।

আরও পড়ুন-এবার পেটিএম এর মাধ্যমেও করা যাবে ভ্যাকসিনের স্লট বুকিং

এর জন্য যেতে হবে আয়কর দপ্তরের ওয়েবসাইট incometax.gov.in এ। এখানে গিয়ে একদম বাঁ দিকে দেখতে পাবেন ‘আওয়ার সার্ভিসেস’ নামক এক বিকল্প। সেখানে ক্লিক করার পর ক্লিক করতে হবে ইনস্ট্যান্ট ই-প্যানে। তারপর নিউ ই প্যানে ক্লিক করতে হবে।

আরও পড়ুন-করোনা আবহে বন্ধ থাকছে মাহেশের সুপ্রাচীন রথযাত্রা

তারপর আপনার আধার নম্বর দেবেন নির্দিষ্ট জায়গায়। তারপর যে টার্মস অ্যান্ড কন্ডিশন গুলো রয়েছে সেগুলো ভালোভাবে পড়ে নিয়ে ক্লিক করতে হবে ‘অ্যাকসেপ্ট’ অপশনটিতে। এরপর আপনার মোবাইলে আসবে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড। এই পাস‌ওয়ার্ড নির্দিষ্ট জায়গায় বসিয়ে দেবেন।

তারপর আপনার ই মেইল আইডি দিয়ে কনফার্ম অপশনে ক্লিক করবেন। তারপরেই আপনার ই প্যান আপনার মেইল ইনবক্সে চলে আসবে। এই ই প্যান আপনি মেইল থেকে পিডিএফ আকারে ডাউনলোড করে নিয়ে তার একটা প্রিন্ট রাখতে পারবেন।

Related Articles

Back to top button