নিউজ

এবার রান্নার গ্যাসে কোনোরকম সমস্যা হলেই পেয়ে যাবেন 50 লক্ষ টাকা! কিভাবে করবেন টাকা ক্লেম? জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-আমরা প্রত্যেকেই গ্যাস সিলিন্ডার ব্যবহার করি চটজলদি রান্না হয়ে যাওয়ার সুবাদে প্রতিনিয়ত বেড়েই চলেছে এর ব্যবহার গোটা দেশজুড়ে ।কিন্তু যেমন এর সুবিধা রয়েছে যেমন রয়েছে অসুবিধা। কারণ এর আগে এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে দেখা গেছে যে গ্যাস সিলিন্ডার বাস্ট করে আহত বা নিহত হয়েছে বহু মানুষ ।এমতাবস্থায় প্রথমত আমাদেরকে সচেতন থাকতে হবে ।তার পাশাপাশি গ্যাস যাতে কোনো কারণে লিক না হয় বা গ্যাসের সামনে অর্থাৎ গ্যাস সিলিন্ডার সামনে যাতে কোনরকম আগুনের সংস্পর্শে না আসে সে বিষয়ে আমাদেরকে খেয়াল রাখতে হবে।

তবে আপনি কি জানেন এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহার করার সময় যদি কখনো দুর্ঘটনার সম্মুখীন হন আপনি তাহলে আপনি এলপিজি গ্যাস সিলিন্ডারের সংস্থা থেকে পেয়ে যাবেন নগদ 50 লক্ষ টাকা ক্ষতিপূরণ। এই কথাটি কোন ডিস্ট্রিবিউটর আপনাকে গ্যাস কানেকশন নেবার সময় বলবে না। কিন্তু এলপিজি তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এমন একটি বিজ্ঞপ্তির মাধ্যমে বহুদিন আগে থেকেই জারি করে রেখেছে।

নিয়মানুযায়ী, গ্যাস সিলিন্ডারটি ঠিক আছে কি না ডেলিভারির আগে ডিলার দ্বারা ভালোভাবে পরীক্ষা করা হয় । গ্রাহকের বাড়িতে এলপিজি সিলিন্ডারের কারণে দুর্ঘটনায় প্রাণ ও সম্পদের ক্ষতির জন্য ব্যক্তিগত দুর্ঘটনা কভার দেয় কোম্পানি। দুর্ঘটনায় গ্রাহকের সম্পত্তি/বাড়ি ক্ষতিগ্রস্ত হলে প্রতি দুর্ঘটনায় 2 লক্ষ টাকা পর্যন্ত বীমা দাবি করা যায়। এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে যদি কখনো দুর্ঘটনা ঘটে তাহলে কিভাবে আবেদন করব? জানাবো আপনাদেরকে বিস্তারিত।

যদি কোনো কারণে দুর্ঘটনা ঘটে তাহলে প্রথমেই গ্যাস ডিস্ট্রিবিউটর অফিসে সে ব্যাপারে নথিপত্র জমা করুন এবং তাদেরকে ঘটনাটি জানান পাশাপাশি লোকাল থানাতে একটি FIR অবশ্যই করে রাখুন। এরপর জেনেনিন কিভাবে আবেদন করা যাবে ক্ষতিপূরণের টাকার জন্য এবং কত টাকা পেতে পারেন আপনি ।দুর্ঘটনার জন্য সর্বোচ্চ 50 লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাওয়া যেতে পারে। দুর্ঘটনায় আহত প্রত্যেক ব্যক্তিকে সর্বোচ্চ ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে।

এলপিজি সিলিন্ডারের বীমা কভার পেতে গ্রাহককে অবিলম্বে নিকটস্থ পুলিশ স্টেশন এবং তার এলপিজি ডিস্ট্রিবিউটরকে দুর্ঘটনার বিষয়ে জানাতে হবে। PSU অয়েল মার্কেটিং কোম্পানি যেমন ইন্ডিয়ান অয়েল, এইচপিসি এবং বিপিসির ডিস্ট্রিবিউটরদের দুর্ঘটনার জন্য ব্যক্তি ও সম্পত্তির জন্য থার্ড পার্টি বীমা কভার সহ বীমা পলিসি নিতে হয় ।এগুলি কোনও স্বতন্ত্র গ্রাহকের নামে নয়, তবে প্রতিটি গ্রাহক এই নীতিতে অন্তর্ভুক্ত। এর জন্য তাকে কোনো প্রিমিয়ামও দিতে হবে না। FIR, আহতদের মেডিকেল বিল এবং পোস্টমর্টেম রিপোর্ট, মৃত্যুর ক্ষেত্রে মৃত্যুর সার্টিফিকেটের কপি রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button