নিউজ

আধার কার্ড সংক্রান্ত কোনও সমস্যা থাকলে ফোন করুন এই নম্বরে, বাড়িতে বসেই হয়ে যাবে সমস্ত সমাধান!

নিজস্ব প্রতিবেদন:- এই মুহূর্তে দেশের সবথেকে গুরুত্বপূর্ণ নথিপত্র হচ্ছে আধার কার্ড । ২০১৪ সালের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর সকল দেশবাসীর জন্য একটি নথিপত্র জারি করেছিল যার নাম আধার কার্ড । যত সময় যাচ্ছে ততই আমরা বুঝতে পারছি যে এই কার্ডের গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় তা ঠিক কতখানি । যাবতীয় কোন নতুন কাজ শুরু করার আগে আধার কার্ড থাকা অত্যন্ত জরুরী স্কুলে ভর্তি থেকে শুরু করে কোন নতুন জিনিস কেনাকাটা বা বাড়িঘর তৈরি করার ক্ষেত্রেও এই আধার কার্ডের প্রয়োজন পড়ছে ।

এই আধার কার্ড সংক্রান্ত যাবতীয় সমস্যা উঠে আসে মাঝে মধ্যে সাধারণ মানুষের পক্ষ থেকে । কিন্তু তাদের এই সমস্যার শুনবে কে । তার জন্য কেন্দ্রীয় সরকার এর সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তরফ থেকে একটি হেল্পলাইন নাম্বার চালু করা হয়েছে এবং এই হেল্পলাইন নাম্বার ১৯৪৭ এই হেল্পলাইন নাম্বারে ২৪ ঘন্টা পরিষেবা পাওয়া যাবে তার পাশাপাশি বাড়তি ভাষাতে মিলবে এই পরিষেবা । হিন্দি, ইংরেজি, তেলেগু, কন্নড়, তামিল, মলায়ালম, পঞ্জাবী, গুজরাতি, মরাঠি, বাংলা, অসমিয়া ও উর্দু ভাষায় উপলব্ধ ৷ এই নাম্বারে ফোন করে আপনি আপনার সমস্যার কথা জানাতে পারেন মিলবে সাহায্য বাড়িতে বসে ।

আরও পড়ুন – আধার কার্ড নিয়ে বড় আপডেট, ঘোষণা UIDAI এর!

এর পাশাপাশি সাধারণ মানুষের মনে এমন একটা প্রশ্ন থাকে ডিপিডিসি আধার কার্ড অর্থাৎ ছোট এটিএম কার্ড এর মতন আধার কার্ড কিভাবে অর্ডার করা হবে এর পদ্ধতি আপনাদেরকে জানাচ্ছি এই প্রতিবেদনে প্রথমে আপনাকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে ।এখানে ‘My Aadhaar’ সেকশনে গিয়ে ‘Order Aadhaar PVC Card’-এ ক্লিক করতে হবে।

এরপর আধারের ১২ ডিজিট নম্বর দিতে হবে ।এরপর সিকিউরিটি বা ক্যাপচা কোড দিতে হবে এবং ওটিপি-র জন্য ​Send OTP-তে ক্লিক করতে হবে । এরপর রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা ওটিপি দিতে হবে । এরপর আধার পিবিসি কার্ডের একটি প্রিভিউ দেখাবে । নীচে দেওয়া পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে। পেমেন্ট পেজ খুলে যেতে এখানে ৫০ টাকার ফি জমা করতে হবে । পেমেন্ট হয়ে গেলে আপনার আধার পিভিসি কার্ডের অর্ডার প্রসেস পুরো হয়ে যাবে ।

Related Articles

Back to top button