নিউজভাইরাল & ভিডিও

মাছ-মাংস না থাকলে খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন দারুণ সুস্বাদু ভেজ বিরিয়ানি! রইল ভিডিওসহ রেসিপি।

নিজস্ব প্রতিবেদন:-বিরিয়ানি কে না পছন্দ করেন!ঘরোয়া কোনো অনুষ্ঠান হোক বা বিশেষ কোনো অতিথি আপ্যায়ন সব কিছুতেই বিরিয়ানি সেরা।বিরিয়ানি বিভিন্ন ভাবে পরিবেশন করা হয়।প্রকারভেদ অনুযায়ী রায়তা,চাটনি,সালাদ, সিদ্ধ ডিম, কাবাব প্রভৃতি দিয়ে পরিবেশন করা হয়।আজ আমরা আপনাদের সাথে এমনই একটি অসাধারণ বিরিয়ানির রেসিপি আলোচনা করতে চলেছি।যা সহজেই আপনি বানিয়ে নিতে পারেন বাড়িতে।

প্রথমে আপনাদেরকে বলে রাখি এই ভেজ বিরিয়ানি বানানোর ক্ষেত্রে আপনি যেকোনো ধরনের সবজি ব্যবহার করতে পারেন ।প্রথমে একটি প্রেসার কুকারে কিছুটা পরিমাণ তেল নিয়ে নেব ।তার মধ্যে দিয়ে পেঁয়াজ কুচি ।পেঁয়াজ গুলোকে ভাল করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখব অপরদিকে দুই গ্লাস পরিমাণ চাল বা বাসমতি চাল ভিজিয়ে রেখে দেবো কিছুক্ষণের জন্য। পেঁয়াজ ভাজা হয়ে গেলে পুনরায় সেই তেলের মধ্যে ভেজে নেবো পনির ।তারপর অন্য একটি পাত্রে তুলে রাখবো।

এরপর পুনরায় প্রেসার কুকার এর মধ্যে কিছু পরিমাণ তেল দিয়ে দেবো । তারপর তার মধ্যে দেবো দারচিনি এলাচ তেজপাতা এবং পেঁয়াজ । বেশ ভালো কিছুক্ষণ ধরে ভেজে নেবার পর তার মধ্যে দিয়ে দেবো আদাবাটা। বেশ কয়েকটি লঙ্কা এবং আগে থেকে কেটে রাখা সব্জীগুলি। এক্ষেত্রে আপনি যেকোনো ধরনের সবজি ব্যবহার করতে পারেন। তারপর তার মধ্যে দিয়ে দেবো কিছু মসলা, বিরিয়ানি মসলা পুনরায় দুই থেকে তিন মিনিট ভালো করে এক কাপ পরিমান জল দিয়ে সেদ্ধ হতে দেব সমস্ত উপকরণ গুলি কে।

এরপর তার মধ্যে আগে থেকে ভিজিয়ে রাখা বাসমতি চাল। সেই চালের উপর দিয়ে দেবো আগে থেকে ভেজে রাখা পেঁয়াজ। তারপর পুনরায় প্রেসার কুকারের ঢাকনা এক গ্লাস জল দিয়ে বন্ধ করে দেবো। এক্ষেত্রে মোট দু গ্লাস জলের ব্যবহার করা হয়েছে। চাইলে আপনি সামান্য পরিমাণ পুদিনা পাতা এবং যোগ করতে পারেন ।এরপর দুই থেকে তিন মিনিট বা আরেকটু বেশি সময় ধরে ভালো করে ফুটিয়ে নিন তৈরি হয়ে যাবে ভেজ বিরিয়ানি।

https://youtu.be/D9YOKWCatPA

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button