নিউজঅফবিটব্যাংকিং খুঁটিনাটি

এটিএমে যদি নগদ না থাকে তাহলে জরিমানা দিতে হবে ব্যাঙ্ককে। অক্টোবর থেকে চালু হতে চলেছে নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদন: অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে এটিএম গুলিতে প্রায়শ‌ই টাকা না থাকার জন্য সাধারণ মানুষকে যথেষ্ট ভোগান্তির মুখোমুখি হতে হয়। জরুরী প্রয়োজনে মানুষের টাকা দরকার হলে বিভিন্ন এটিএম পরেও তারা টাকা পান না। এবার এই সমস্যার সমাধান করতে একটি কড়া নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

সমস্ত ব্যাঙ্ক গুলোকে নির্দেশ দেওয়া হয়েছে যে, যদি এটিএম কখনো নগদ শূন্য হয় তাহলে ব্যাঙ্ক গুলিকে বাধ্যতামূলকভাবে জরিমানা দিতে হবে। এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে সমস্ত ব্যাঙ্কগুলির কাছে নির্দেশিকা পাঠানো হয়েছে যে, এটিএম পরিচালনার পরিকাঠামো গুলিকে আরো দৃঢ় ভাবে পরিচালনা করতে হবে। তবে জানা গিয়েছে শুধুমাত্র ব্যাঙ্ক নয় , হোয়াইট লেভেল এটিএম অপারেটার্স গুলিকেও এই পরিকাঠামো ব্যবস্থা ঢেলে সাজানোর নির্দেশ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন-ভোডাফোনের ঋণ শেয়ারে বদলানোর লক্ষ্যমাত্রা নিল ব্যাঙ্ক

কড়া নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে যে,আগামী ১ লা অক্টোবর থেকে এক নতুন নিয়মানুযায়ী এক মাসে যদি কখনো দেখা যায় যে ১০ ঘন্টার‌ও বেশী সময় ধরে কোনো এটিএমে টাকা নেই তাহলে সংশ্লিষ্ট ব্যাঙ্ক গুলির ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

আরও পড়ুন-এই সময় গুলিতে ব্যবহার করা যাবে না স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং ইয়োনো পরিষেবা।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, এটিএম গুলি কতক্ষণ ক্যাশলেস থাকছে সেই বিষয়টিও তাদের নিয়মিত জানাতে হবে।এই নির্দেশিকার ফলে অনেকটাই স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষজন।

Related Articles

Back to top button