“কয়েকদিন আগেই মিলখা সিংয়ের সাথে কথা বলেছি”- টুইট করে মিলখা সিংকে শেষ শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তা জ্ঞাপন প্রধানমন্ত্রীর‌ও।

“কয়েকদিন আগেই মিলখা সিংয়ের সাথে কথা বলেছি”- টুইট করে মিলখা সিংকে শেষ শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তা জ্ঞাপন প্রধানমন্ত্রীর‌ও।

নিজস্ব প্রতিবেদন: ৯১ বছরে দৌড় থেকে চির বিরতি নিলেন মিলখা সিং। চন্ডীগড়ের পিজিআই হাসপাতালে গতকাল রাত সাড়ে ১১ টায় পৃথিবীকে বিদায় জানিয়েছেন তিনি। ১৯৫৮ সালে কমনওয়েলথ গেমসে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। ১৯৬০ সালে রোম অলিম্পিকে চতুর্থ স্থান অধিকার করেছিলেন মিলখা সিং।

গত মে’তে করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। করোনা থেকে সুস্থ হয়ে ওঠায় গত ৩০ শে মে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল কিন্তু আবার শারীরিক অবস্থার অত্যন্ত অবনতি হওয়ার দরুন গত ৩ রা জুন আবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু আর বাড়ি ফেরা হলো না তাঁর। দৌড় থামলো সারা জীবনের জন্য।

আরও পড়ুন-বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে উত্তীর্ণ হয়েছে ভারতীয় ক্রিকেট দল। বিরাট কোহলিদের কি পরামর্শ দিলেন মহারাজ?

তাঁর প্রয়াণে শোকস্তব্ধ সারা ভারত।অবিভক্ত ভারতের পাঞ্জাবের গোবিন্দপুরায় ১৯২৯ সালের ২০ শে নভেম্বর জন্ম হয়েছিলো বিখ্যাত এই দৌড়বীরের। ভারত ভাগের সময় তিনি চলে আসেন ভারতে। তাঁর জন্মস্থান এখন পাকিস্তানের অন্তর্গত।

তিনিই কমনওয়েলথ গেমসে প্রথম ভারতীয় সোনাজয়ী দৌড়বীর।ভারতের এই কৃতী সন্তানের মৃত্যুতে শোকস্তব্ধ হয়েছেন প্রতিটি মানুষ। শোক বার্তা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজ্যপাল জগদীপ ধনখড়, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে লিখেছেন, “মিলখা সিংয়ের প্রয়াণে আমরা এক বিশাল ক্রীড়াবিদকে হারিয়েছি যিনি দেশের স্বপ্নকে সফল করতে পেরেছিলেন।

আরও পড়ুন-দৌড় থামলো ‘ফ্লাইং শিখ’এর। প্রয়াত মিলখা সিং

তিনি অসংখ্য ভারতীয়র হৃদয়ে স্থান পেয়েছেন। তাঁর ব্যক্তিত্ব কোটি কোটি ভারতীয়র মনে অনুপ্রেরণা হয়ে থাকবে । তাঁর প্রয়াণে আমরা গভীরভাবে শোকাহত হয়েছি।”স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে বলেছেন, “ভারতের কিংবদন্তি ক্রীড়াবিদ,ফ্লাইং শিখ মিলখা সিংয়ের প্রাণে সারাদেশ শোকস্তব্ধ ।

আরও পড়ুন-লিওনেল মেসিকে পিছনে ফেলে দিলেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী।

সারা বিশ্বের ক্রীড়া জগতে তাঁর অবদান অসামান্য। তার পরিবারকে আমি সমবেদনা জানাই।”মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট করে লিখেছেন, “মিলখা সিংয়ের প্রয়াণে আমরা শোকাহত। তিনি একজন অবিস্মরণীয় ক্রীড়াবিদ ছিলেন।

তিনি সবসময় আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন। তাঁর পরিবার এবং প্রিয়জনদের আমি সমবেদনা জানাচ্ছি।”