নিউজ

কবে হবে 2022 এর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা? সম্ভাব্য তারিখ জানিয়ে দিলো শিক্ষা দপ্তর!

নিজস্ব প্রতিবেদন :-প্রতিনিয়ত বাড়তে থাকা সংক্রমণের জেরে তড়িঘড়ি করে বন্ধ করে দেওয়া হয়েছিল বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গুলি কে।ফলে এই রাজ্যে বিশাল সংখ্যক ছাত্রছাত্রী ঘরের মধ্যে বন্দি হয়ে পড়েছিল ।কারন স্কুল-কলেজ তারা যেতে পারছিল না সেই মুহূর্তে। কিন্তু পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার সাথে সাথে ছাত্র-ছাত্রীদের এমনটা দাবি ছিল যে যাতে অবিলম্বে স্কুল কলেজ বা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গুলি কে পুনরায় খোলা হয়।

সেই বিষয়কে মান্যতা দিয়ে বেশ কিছুদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নবান্ন থেকে এক সাংবাদিক বৈঠকে জানান যে আগামী 16 নভেম্বর থেকে রাজ্যের প্রতিটি স্কুল এবং কলেজ কে খুলে দিতে হবে ।তার পাশাপাশি মানতে হবে সরকারি বিধি নিষেধ। কোন কারণে যদি সংক্রমণ তীব্র আকার ধারণ না করে ছাত্রছাত্রীদের মধ্যে সে ব্যাপারে অতি অবশ্যই নজর রাখতে হবে স্কুল কর্তৃপক্ষকে।

এ বিষয়ে সতর্কবিধি সহ 24 পাতার একটি বুকলেট পাঠানো হয়েছে প্রতিটি স্কুল এবং কলেজ কে সরকারের তরফ থেকে। যেগুলিকে অক্ষরে অক্ষরে পালন করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার ।বিশেষ করে মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করার ওপর বেশি জোর দেওয়া হয়েছে।

কিন্তু প্রশ্ন আসছে পশ্চিমবঙ্গের সবথেকে দুইটি গুরুত্বপূর্ণ পরীক্ষা নিয়ে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক। আমরা দেখেছিলাম যে গত বছর যেহেতু পরীক্ষা নেওয়ার কোনো রকম পরিবেশ ছিল না তাই আগের পরীক্ষার নাম্বারের উপর ভিত্তি করে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নাম্বার নির্ণয় করা হয়েছিল ।

যার ফলে চারিদিক থেকে ক্ষোভ এবং অসন্তোষের সৃষ্টি হয়েছিল। তবে এবার পরিস্থিতি যেহেতু স্বাভাবিক হয়েছে তাই পর্ষদের সাথে জেলা প্রশাসন ইতিমধ্যে বৈঠক করেছে দুইবার এবং জানা গেছে যে সরকারি ভাবে সীলমোহর পেলেই কালী পুজোর আগেই ঘোষণা হয়ে যেতে পারে এই বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন । সূত্রে জানা যাচ্ছে যে পরের বছর মার্চ মাস থেকে মাধ্যমিক এবং এপ্রিল মাস থেকে উচ্চমাধ্যমিক শুরু হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button